আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

‘বঙ্গবন্ধু এবং স্ক্যান্ডিনেভিয়া’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হল ঢাবিতে

   
প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, ১২ অক্টোবর ২০২২

মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘বঙ্গবন্ধু এবং স্ক্যান্ডিনেভিয়া’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১২ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয় স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টার এবং উচ্চতর মানবিক ও সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্রের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

এসময় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথির বক্তব্যে বলেন, একটি জাতি-রাষ্ট্র গঠনে এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শিতা ও দৃষ্টিভঙ্গি ছিল সুদুরপ্রসারি। তিনি বলেন, স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে বঙ্গবন্ধুর জীবন, দর্শন এবং আদর্শ নিয়ে চর্চা ও গবেষণা করা অত্যন্ত প্রাসঙ্গিক।

বাংলাদেশ ও সুইডেনের কূটনৈতিক সম্পর্ক আরও জোরদার করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বাংলাদেশের অনেক শিক্ষার্থী স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে বিশেষ করে সুইডেনে উচ্চশিক্ষা গ্রহণ করে আসছে। এক্ষেত্রে সুইডেন সরকারের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন। মানবিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষা ও জ্ঞান অর্জনের জন্য তিনি শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

এসময় স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. সিকদার মনোয়ার মুর্শেদের সভাপতিত্বে ও ভাষাবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মাশরুর ইমতিয়াজের সঞ্চলনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকাস্থ সুইডিশ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি মিস আনা স্যাভেনশন এবং বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। বাংলাদেশি বংশোদ্ভূত সুইডিশ কবি ও নাট্যকার আনিসুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: