প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

জহুরুল ইসলাম

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

প্রফেসর মেরিনা জাহান এমপি’র চেষ্টায় সরকারি হলো বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজ

   
প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, ১৩ অক্টোবর ২০২২

ছবি - প্রতিনিধি

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের এমপি প্রফেসর মেরিনা জাহান কবিতার আবেদনের প্রেক্ষিতে এবং প্রধানমন্ত্রীর সানুগ্রহে জাতির পিতার নামে শাহজাদপুরে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজকে জাতীয়করণ করেছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মীর তায়েফা সিদ্দিকা স্বাক্ষরিত আদেশ সূত্রে জানা যায়, সিরাজগঞ্জ-৬ এর সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা মাননীয় প্রধানমন্ত্রী সমীপে একটি আবেদনপত্র দাখিল করেন।

সেই আবেদনের প্রেক্ষিতে বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজকে জাতীয়করণের প্রস্তাব অনুমোদন দেন প্রধানমন্ত্রী। একইসাথে এই আদেশে বঙ্গবন্ধু মহিলা ডিগ্রি কলেজ,শাহজাদপুর, সিরাজগঞ্জ জাতীয়করণের লক্ষ্যে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৭ খ্রিষ্টাব্দে শাহজাদপুর উপজেলার সাবেক এম.সি.এ এডভোকেট আব্দুর রহমানসহ শাহজাদপুরের মুক্তিযুদ্ধের স্বপক্ষের বিশিষ্ট ব্যক্তিবর্গ কলেজটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন এবং ঐ বছরের ফেব্রুয়ারির ২ ফেব্রুয়ারি শাহজাদপুর উপজেলা সদরে শেরখালি গ্রামে আব্দুল হামিদ মিয়ার দানকৃত ৭৫ শতক জমির উপর কলেজটি প্রতিষ্ঠিত হয়। পরবর্তিতে ডিগ্রি অধিভূক্তির সুবিধার্থে আরও ৪৩ শতাংশ জমি ক্রয় করা হয়।

কলেজটি ১৯৯৭-১৯৯৮ শিক্ষাবর্ষে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী কর্তৃক একাদশ শ্রেণীতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগে ছাত্রী ভর্তি ও পাঠদানের অনুমতি প্রাপ্ত হয়। অতঃপর বঙ্গবন্ধু মহিলা কলেজটি ১লা জুলাই, ১৯৯৭ তারিখে স্বীকৃতি লাভ করে এবং ১৫ মে, ২০০০ তারিখে এম.পি.ও ভূক্ত হয়। ২০১২ সালের ১৯ এপ্রিল ডিগ্রি (পাস) বি.এ ও বি.এস.এস কোর্স চালুর জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পায়। সর্বশেষ সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতার ঐকান্তিক প্রচেষ্টায় ২০২২ সালের ১২ অক্টোবর সরকার জাতীয়করণের ঘোষণা দেয়।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: