প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

শিল্পকলায় আবৃত্তি একাডেমির দুইযুগ পূর্তি অনুষ্ঠান

   
প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, ১৩ অক্টোবর ২০২২

উচ্চারিত প্রতিটি কথা হোক শিল্প’-এ স্লোগানকে ধারণ করে আবৃত্তি একাডেমির পথচলা অতিক্রম করছে দুইযুগ। দেশের শীর্ষ স্থানীয় এই আবৃত্তি সংগঠনের দুইযুগ পূর্তি উপলক্ষ্যে রয়েছে নানা আয়োজন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে দুই দিনব্যাপী আাবৃত্তি উৎসবের প্রথমদিন শুক্রবার। বিকেল ৫টা ৩০ মিনিটে শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে এই উৎসব। উদ্বোধন করবেন নাট্যকার মামুনুর রশিদ।

সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও সম্মাননা প্রদান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আবৃত্তি উৎসবের প্রথমদিনে পরিবেশিত হবে দিলসাদ জাহান পিউলীর গ্রন্থণা ও নির্দেশনায় আবৃত্তি একাডেমির ৬৬তম প্রযোজনা যুগলসন্ধি। এতে কণ্ঠপ্রয়োগ করবেন আবৃত্তিশিল্পী- মৃন্ময় মিজান, মাসুদ আহম্মেদ, দিলসাদ জাহান পিউলী, কামরুল ইসলাম জুয়েল, হিমাদ্রী মোর্শেদ, আরমিনা নিম্মি, ফেরদৌসী প্রবর্তনা, আশরাফুল আলম, ওয়াদুদ ফারুক, মোঃ ইসহাক আলী, হাসান মাহমুদ, মাহবুব মেনন, রহমাতুল্লাহ রাজন, আব্দুস সালাম, তাহমিনা লিজা, তাজুল ইসলাম তপন, মো. আল-আমিন,, তানবীন তনু, তাসনিম বুশরা, মাসুদ মনিরুল ও সুমাইয়া বেগম প্রমুখ।

আবৃত্তি উৎসবের দ্বিতীয় দিনের অনুষ্ঠানে কর্মশালায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বাধীনবাংলা বেতারকেন্দ্রের কণ্ঠযোদ্ধা আশরাফুল আলম। দ্বিতীয় দিনের অন্যতম আকর্ষন মাসুদ আহম্মেদ এর গ্রন্থনা ও নির্দেশনায় আবৃত্তি একাডেমির ৬৭তম প্রযোজনা কর্ণবিমর্দন । এই প্রযোজনা কণ্ঠ প্রয়োগ করছেন- মৃন্ময় মিজান, মাসুদ আহম্মেদ, দিলসাদ জাহান পিউলী, কামরুল ইসলাম জুয়েল, হিমাদ্রী মোর্শেদ, রহমাতুল্লাহ রাজন, আরমিনা নিম্মি, তানজিনা হক ঝুমকা, আশরাফুল আলম, , হাসান মাহমুদ, মাহবুব মেনন, তাহমিনা লিজা, তানবীন তনু, মো. আল-আমিন, তাসনিম বুশরা, ফেরদৌসী প্রবর্তনা ও তাজুল ইসলাম তপন প্রমুখ।

আবৃত্তি একাডেমির দুইযুগ পূর্তি উপলক্ষ্যে পরিচালক কামরুল ইসলাম জুয়েল বলেন, বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে আবৃত্তি একাডেমির অবদান আরো যুগ যুগ ধরে চলতে থাকবে। এই সংগঠনের কণ্ঠযোদ্ধারা পরবর্তী প্রজন্মের সামনে স্বাধীনতা সার্বভৌমত্বকে তুলে ধরতে কাজ করে যাচ্ছেন।

আবৃত্তি একাডেমির সমন্বয়ক হিমাদ্রী মোর্শেদ জানান, দুইযুগের পরিক্রমায় পাঁচ হাজারেরও বেশি শিক্ষার্থীকে প্রমিত উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ প্রদান করেছে আবৃত্তি একাডেমি। আবৃত্তির ছোট-বড় ৬৭টি প্রযোজনা একাডেমিকে করেছে সমৃদ্ধ ও সুপরিচিত। এছাড়া দেশের প্রথম সারির প্রায় সব গণমাধ্যমে সুনামের সঙ্গে কাজ করছে আবৃত্তি একাডেমির সদস্যরা।

আবৃত্তি একাডেমির দুইযুগ পূর্তিতে শুভেচ্ছা জানিয়েছেন সাবেক সাংস্কৃতিকমন্ত্রী ও আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি আসাদুজ্জামান নূর, সম্মলিতি সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, সাধারণ সম্পাদক আহকাম উল্লাহসহ সাংস্কৃতিকজনরা।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: