প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

আগামী নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বার্তা

   
প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ, ১৩ অক্টোবর ২০২২

ছবি - সংগৃহীত

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ সালের শেষের দিকে বা ২০২৪ সালের প্রথম দিকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করেছেন যে এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

গতকাল (শুক্রবার) প্রতিমন্ত্রী শাহরিয়ার ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি সেক্রেটারি ওয়েন্ডি শারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠক প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব বলেন, যুক্তরাষ্ট্র আশা করে বাংলাদেশে জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। আমরা এটাও স্পষ্ট করেছি যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে হবে।

তিনি বলেন, ‘বিএনপি নির্বাচনে না এলে গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন থাকবে’ এমন প্রশ্নের জবাবে শাহরিয়ার আলম বলেন, ২০১৪ সালের নির্বাচনেও গ্রহণযোগ্যতা ছিল এবং ভবিষ্যতেও থাকবে। প্রতিমন্ত্রী বলেন, তবে কে আসবে আর কে আসবে না তা নির্ভর করছে রাজনৈতিক দল বা ব্যক্তিবর্গের সিদ্ধান্তের ওপর। নির্বাচন সুষ্ঠু করতে পররাষ্ট্র মন্ত্রণালয় অতীতের মতো নির্বাচন কমিশনকে সহযোগিতা করবে।

বাংলাদেশের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা চেয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যকে দেশদ্রোহিতার শামিল বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, মির্জা ফখরুল সাহেব যদি মনে করেন বিদেশিদের সহায়তায় নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন, তাহলে তা ভুল ধারণা।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: