ডিমের দামবৃদ্ধিকে যৌক্তিক বললেন প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ০২:২০ পিএম

ডিমের দামবৃদ্ধিকে যৌক্তিক বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। শুক্রবার (১৪ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ডিমের দামবৃদ্ধিকে যৌক্তিক। মুরগির খাবারের দাম অনেকগুণ বেড়েছে। সেই হিসাবে ডিমের দাম বাড়াটা অযৌক্তিক নয়। প্রায় সময়-ই শুনে থাকি, বাজারে নানা সিন্ডিকেট আছে। এক্ষেত্রে বিষয় হলো, বাজার ব্যবস্থাপনা আমাদের মন্ত্রণালয়ের অধীনে নয়। এটা বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। আমরা তাদের বলব কঠোরভাবে যেন এটাকে নিয়ন্ত্রণ করা হয়।

ডিমের দাম প্রসঙ্গে রেজাউল করিম বলেন, ডিমের দাম বেড়েছে, এর পেছনে অন্যতম কারণ হলো খাবারের দাম বেড়েছে। প্রতি পিস ডিমে যে পরিমাণ খরচ হয়, ব্যবসায়ীদের তো সেটি হিসাব করেই বিক্রি করতে হবে। তারা তো দিনের পর দিন লস দিয়ে বিক্রি করতে পারবে না। আমরাও তাদের এই খাত থেকে হারিয়ে যেতে দেবো না।

তিনি আরও বলেন, কিছুদিন আগেও দেখেছি ডিম মজুত করে দাম বাড়ানো হয়েছে। তারপর যখন সরকার এ বিষয়ে হুংকার দিয়েছে, তখন আবার কমিয়েছে। এছাড়া ভোক্তা অধিকারও কিন্তু তাদের অভিযানে অনেক ডিম মজুতদারের সন্ধান পেয়েছে। এসময় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ বলেন, ডিমের উৎপাদন বাড়াতে হলে, খামারের আকার বাড়াতে হবে। একইসঙ্গে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। তাহলে ভোক্তা পর্যায়ে ডিম সহজলভ্য হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: