দেশের নৌপরিবহন খাতে সৌদির বিনিয়োগের আশ্বাস

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২২, ১০:০২ পিএম

বাংলাদেশ থেকে যেকোনো সুখবর সৌদি আরবের জন্য আনন্দের বলে জানিয়েছেন দেশটির যোগাযোগ ও লজিস্টিক সার্ভিসেস মন্ত্রী ইঞ্জিনিয়ার সালেহ নাসের আলজাসের। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রিয়াদে তার কার্যালয়ে সফররত বাংলাদেশের নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ আনন্দের কথা প্রকাশ করেন। বাংলাদেশের নৌপরিবহন খাতে পারস্পরিক সহায়তা এবং সৌদি আরব থেকে বিনিয়োগের বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে সৌদি যোগাযোগমন্ত্রী দুই দেশের মধ্যে ৫ দশক ধরে বিদ্যমান অত্যন্ত সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেন, এ সুসম্পর্ককে অনন‍্য মাত্রায় নিয়ে যাওয়ার মাধ‍্যম হলো- বাণিজ‍্য এবং বিনিয়োগ বাড়ানো। এ সময় তিনি সৌদি আরবের ভিশন-২০৩০ উল্লেখ করে বলেন, ভিশন-২০৩০ এর আওতায় এদেশের পরিবহন সেক্টরের কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে এবং সে কর্মকৌশলের আলোকে সেদেশের যোগাযোগ খাতে কাজ হচ্ছে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী তার বক্তব্যের শুরুতে যোগাযোগমন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা জানান। প্রতিমন্ত্রী গত নভেম্বরে সৌদি যোগাযোগমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের পতেঙ্গা টার্মিনাল, পায়রা সমুদ্র বন্দর এবং চট্টগ্রাম বন্দরের অন্যান্য খাতে বিনিয়োগে সৌদি আরবের সহায়তা কামনা করেন। বাংলাদেশে এ সব খাতে বিনিয়োগ নিয়ে যৌথভাবে কাজ করার আশ্বাস দিয়ে বৈঠক শেষ হয়।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) এবং সৌদি আরবের প্রতিনিধি দলে নৌপরিবহন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার এবং যোগাযোগ মন্ত্রী, যোগাযোগ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. মনসুর আল তারকি, সৌদি বন্দর কর্তৃপক্ষের সভাপতি ওমর হায়দি, ড. সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট বাকার আল মোহাম্মদ এবং সৌদি আরব রেড সি গেটওয়ে টার্মিনাল পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান আমের এ আলী রেজা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: