আবৃত্তি উৎসবের প্রথম দিন, রঙিন আয়োজনে রাঙানো ছিল একটি সন্ধ্যা

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ১২:১১ এএম

আবু সালেহ মুসা, বিনোদন প্রতিবেদক: মানবজীবনে প্রেম-ভালোবাসা, দুঃখ-বিরহ চিরায়ত। কবিগুরুর ভাষায়- ‘তোমারেই যেন ভালোবাসিয়াছি শতরূপে শতবার, জনমে জনমে যুগে যুগে অনিবার’। আবৃত্তি প্রযোজনা ‘যুগলসন্ধি’তে স্থান পেয়েছে মানুষের জীবনের প্রেম-ভালোবাসা, দুঃখ-বেদনা, আশা-নিরাশা সম্পর্কিত এমন কিছু কবিতা। সাথে দুটো গানের কিছু অংশ।

আজ শুক্রবার 'বাংলাদেশ শিল্পকলা একাডেমির' জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আবৃত্তি একাডেমির ৬৬তম এই প্রযোজনা। সংগঠনটির দুইযুগ পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী আয়োজনের আজ ছিল ১ম দিন। যুগলসন্ধি প্রযোজনায় কণ্ঠ প্রয়োগ করেছেন আবৃত্তিশিল্পীরা।

দুই দিনব্যাপী এই আবৃত্তি উৎসব উদ্ভোধন করেন নাট্যকার মামুন রশীদ। এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। তবে অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি। এছাড়াও উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জঘন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমদ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানের সভপাতিত্ব করেন আবৃত্তি একাডেমির সাবেক পরিচালক মৃন্ময় মিজান।

যুগলসন্ধি প্রযোজনাটির নির্দেশক দিলসাদ জাহান পিউলী বলেন, ইট-কাঠের জীবনে কিছুটা সময় হোক কবিতাময়। দর্শক ও শ্রোতার ভালোলাগার ওপর নির্ভর করছে আমাদের প্রচেষ্টার স্বার্থকতা। একটির প্রযোজনার নির্দেশনা দিতে গিয়ে বারবার মনে হয়েছে করোনাকালীন স্থবিরতা আমাদেরকে কিছুটা আড়ষ্ট করেছে। তবুও সেইসব প্রতিবন্ধকতা পেরিয়ে আমরা আবার প্রাণোচ্ছল চর্চায় নিমগ্ন হওয়ার প্রত্যাশা রাখি।

আবৃত্তি একাডেমির পরিচালক কামরুল ইসলাম জুয়েল বলেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির কারণে গত দুইবছর সরাসরি মঞ্চে কোনো কাজ করতে পারিনি। সেই কঠিন সময় কাটিয়ে আমরা আবার মঞ্চে এই আবৃত্তি উৎসবের আয়োজন করেছি। এ উৎসবে দুটি প্রযোজনা মঞ্চে আনছি আমরা।

অনুষ্ঠানের সভাপতি ও সাবেক পরিচালক মৃন্ময় মিজান বলেন, উচ্চারিত প্রতিটি কথা হোক শিল্প’ এই শ্লোগানকে ধারণ করে দীর্ঘ দুইযুগ আবৃত্তি নিয়ে কাজ করে যাচ্ছে আমাদের প্রাণের সংগঠন আবৃত্তি একাডেমি। এ দীর্ঘ পথপরিক্রমায় শত বাঁধা পেরিয়ে অবিরাম নান্দনিক আবৃত্তি শিল্প চর্চার পথে হেঁটে চলেছে আবৃত্তি একাডেমি।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন শনিবার মঞ্চায়িত হবে মাসুদ আহমেদের নির্দেশনায় আবৃত্তি প্রযোজনা কর্ণবিমর্দন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: