বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ পাকিস্তান: বাইডেন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ০৩:২৩ পিএম

পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলোর একটি। এটি কোনো নিয়ন্ত্রণ ছাড়াই দেশটি পারমাণবিক অস্ত্র রেখেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পাকিস্তান সম্পর্কে তার এমন মন্তব্য আজ শনিবার (১৫ অক্টোবর) প্রকাশ্যে এসেছে বলে পাকিস্তানি গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে।

ডন সহ একাধিক ব্রিটিশ গনমাধ্যম প্রতিবেদনে জানায়, গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ডেমোক্রেটিক কংগ্রেসনাল ক্যাম্পেইন কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেছেন। অনুষ্ঠানে দেয়া মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যের একটি প্রতিলিপি প্রকাশ করা হয়েছে হোয়াইট হাউসের ওয়েবসাইটে। সেখানেই জো বাইডেনের পাকিস্তান সম্পর্কিত বক্তব্যটি পাওয়া গেছে।বাইডেন বলেছেন, বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে এবং দেশগুলো তাদের জোটের ব্যাপারে পুনর্বিবেচনা করছে। আমি বিশ্বাস করি, বিশ্ব আমাদের দিকে তাকিয়ে আছে। এটি কোনো তামাশার বিষয় নয়। এমনকি আমাদের শত্রুরাও আমাদের দিকে তাকিয়ে আছে এটি দেখার জন্য যে পরিবর্তনশীল ভূরাজনৈতিক পরিস্থিতি আমরা কীভাবে মোকাবিলা করি।

এসময় চীনা প্রেসিডেন্ট সি জিনপিং সম্পর্কে জো বাইডেন বলেন, সি জানেন তিনি কী চান। তবে তার বড় ধরনের সমস্যা আছে। এর পরই পাকিস্তান সম্পর্কে তিনি বলেন, যেসব দেশ বিশ্বের জন্য বিপজ্জনক, সেসব দেশের একটি হচ্ছে পাকিস্তান। দেশটির হাতে নিয়ন্ত্রণহীন পারমাণবিক অস্ত্র রয়েছে। হোয়াইট হাউসের ওয়েবসাইটে প্রকাশ করা ৪৮ পৃষ্ঠার নথিতে দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলে সন্ত্রাসবাদ এবং অন্যান্য ভূকৌশলগত হুমকির কথাও উল্লেখ করা হয়েছে। সেই হুমকি মোকাবিলার জন্য মিত্র হিসেবে অবশ্য পাকিস্তানের নাম নেই।

তবে পরবর্তীতে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের জ্বালানি মন্ত্রী খুররম দস্তগীর বাইডেনের বিবৃতিকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক সংস্থাগুলি একবার নয়, বেশ কয়েকবার পাকিস্তানের পারমাণবিক প্রতিরোধ যাচাই করেছে এবং বলেছে যে আমাদের কমান্ড এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা নিরাপদ। এটিতে প্রয়োজনীয় সমস্ত সুরক্ষা রয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: