জেলা পরিষদের ভোট কাল, থাকবে সিসি ক্যামেরা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২২, ০৪:১৭ পিএম

জেলা পরিষদ নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে সব কেন্দ্রে ইভিএম ও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।  সোমবার ১৭(অক্টোবর) সকাল নয়টা থেকে বিকাল দুটা পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে ভোট চলবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, ‘ভোটের সব ধরনের আয়োজন শেষ হয়েছে। ইভিএম ও সিসি ক্যামেরাসহ নির্বাচনী সামগ্রী পৌঁছেছে কেন্দ্রে কেন্দ্রে।’

তিনি জানান, কোন এলাকার ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন তা আগেই গেজেট আকারে প্রকাশ করে নির্বাচন কমিশন। কেন্দ্রে যাওয়ার পর একজন ভোটারকে তিনটি আলাদা ব্যালটে ভোট দিতে হয়। তিন পদে ইভিএমে ভোট হবে।

দেশের তিন পার্বত্য জেলা বাদে ৬১ উপজেলায় ভোট হওয়ার কথা। এরমধ্যে দুই জেলার সব পদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয় এবং আদালতের আদেশে দুই জেলার ভোট স্থগিত হয়ে যায়।এবার চট্টগ্রাম জেলা পরিষদের ভোটে জেলা প্রশাসককে পাল্টিয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসারের দায়িত্ব দেওয়া হয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, ৫৭ জেলায় একটি করে চেয়ারম্যান, ৪৪৮টি সাধারণ ওয়ার্ড ও ১৬৬ টি সংরক্ষিত সদস্য পদে নির্বাচন হচ্ছে।ভোটকেন্দ্র ৪৬২ টি।ভোটকক্ষ ৯২৫ টি।ভোটার ৬০,৮৬৬ জন। প্রতিদ্বন্দ্বি প্রার্থী চেয়ারম্যান ৯২ জন, সাধারণ সদস্য ১৪৮৫ জন,সংরক্ষিত সদস্য ৬০৩ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতা চেয়ারম্যান ২৬, সাধারণ সদস্য ৬৫ ও সংরক্ষিত সদস্য ৬৫ জন।

২০১১ সালের ১৫ ডিসেম্বর সরকার ৬১ জেলায় আওয়ামী লীগের জেলা পর্যায়ের নেতাদের প্রশাসক নিয়োগ দেয়। অনির্বাচিত এই প্রশাসকদের মেয়াদ শেষে ২০১৬ সালে ভোট হয়।

জেলা পরিষদে প্রশাসক নিয়োগের বিধান যুক্ত করে গত ৬ এপ্রিল ‘জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২’ সংসদে পাস হয়। ১৩ এপ্রিল সংশোধিত জেলা পরিষদ আইনের গেজেট প্রকাশ করা হয়।

এর ধারাবাহিকতায় মেয়াদোত্তীর্ণ জেলা পরিষদ বিলুপ্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ। ২০১৬ সালের ২৮ ডিসেম্বর প্রথম জেলা পরিষদের ভোট হয়। এবার ভোট হচ্ছে ১৭ অক্টোবর।২০২২ সালের ২৩ অগাস্ট তফসিল ঘোষণা, মনোনয়নপত্র জমা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত; ১৮ সেপ্টেম্বর বাছাই; মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর এবং ভোট ১৭ অক্টোবর। দেশের ৫৭ জেলায় চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে ভোট হবে। তিন পদে ৬৭১জন জনপ্রতিনিধি নির্বাচিত হবেন। এতে ভোট দেবেন ৬০,৮৬৬ জন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: