উৎসবমুখর পরিবেশে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ চলছে

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ০১:১৩ পিএম

উৎসবমূখর পরিবেশে সারাদেশের ৬১টি জেলা পরিষদের সাথে অনুষ্ঠিত হচ্ছে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন। সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯ টায় ভোটগ্রহণ শুরু ভোট গ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত। ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাধ্যমে। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে প্রতি ভোটকেন্দ্রে ও ভোটকক্ষে বসানো হয়েছে সিসি ক্যামেরা।

নির্বাচন ভবনে স্থাপিত মনিটরিং সেল থেকে সিসি ক্যামেরার মাধ্যমে ভোটগ্রহণ পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন। এছাড়া আচরণবিধি প্রতিপালনে মোবাইল কোর্ট পরিচালনায় নিয়োজিত রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

সাতক্ষীরা জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলা পরিষদ নির্বাচনে সাতক্ষীরা ১২াট কেন্দ্রে মোট ১০৪৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৯৮ জন ও নারী ভোটার ২৪৮জন। এসব ভোটরদের মধ্যে তালা উপজেলার একটি কেন্দ্রে ১২১ জন পুরুষ ও ৩৮ জন নারী মিলে মোট ১৫৯ জন, কলারোয়া উপজেলার দু’টি কেন্দ্রে ১৩১ জন পুরুষ ও ৪১ জন নারী সহ মোট ১৭২ জন, সদর উপজেলার দু’টি কেন্দ্রে ১৫১ জন পুরুষ ও ৪৬ জন নারী সহ মোট ১৯৭ জন, দেবহাটার একটি কেন্দ্রে ৫২ পুরুষ ও ১৬ নারীসহ ৬৮জন, কালিগঞ্জ উপজেলার একটি কেন্দ্রে ১১০ পুরুষ ও ৩৬ নারীসহ মোট ১৪৬জন, আশাশুনি উপজেলার তিনটি কেন্দ্রে ১১২ জন পুরুষ ও ৩৪ জন নারীসহ মোট ১৪৬ জন এবং শ্যামনগর উপজেলার একটি কেন্দ্রে ১২১ পুরুষ ও ৩৭ নারীসহ মোট ১৫৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। জেলার ৭টি উপজেলা সদরে স্থাপিত ১২টি ভোট কেন্দ্রে ১১ জন জনপ্রতিনিধি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ১০৫৯ জন তৃণমূলের জনপ্রতিনিধি।

চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেলা আ.লীগের একাধিকবার নির্বাচিত সাধারণ সম্পাদক এবং জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও প্রশাসক মো: নজরুল ইসলাম মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী এম খলিলুল্লাহ ঝড়ুর প্রতীক চিংড়ি মাছ।

সাতক্ষীরা জেলা নির্বাচন অফিসার ফারাজি আজমল হোসেন জানান, শান্তিপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে সোমবার সকাল ৯ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে চলবে দুপুর দুইটা পর্যন্ত। জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ৭টি সাধারণ ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সিমানা নির্ধারণ করে দেওয়া হয়েছে। ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুযায়ী প্রত্যেকটি ওয়ার্ডের জন্য একটি ভোটকেন্দ্র স্থাপনের করা হয়েছে। কিন্তু জেলা পরিষদের পুনঃনির্ধারিত সীমানায় সংরক্ষিত ওয়ার্ডের ভৌগলিক অবস্থা ও ইউনিয়নের সমতার বিষয়টি বিবেচনাপূর্বক সাধারণ ওয়ার্ডভুক্ত ইউনিয়ন বিভাজন করে সংরক্ষিত ওয়ার্ড গঠন করা হয়েছে।

ফারাজি আজমল হোসেন আরো জানান, তালা উপজেলার ১২টি ইউনিয়নে ১টি, দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে ১টি এবং শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নে একটি করে ভোট কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এছাড়া কলারোয়ায় উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২টি, সাতক্ষীরা সদরের ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২টি, কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে ২টি এবং আশাশুনি উপজেলার ১১টি ইউনিয়নে ৩টি ভোট কেন্দ্র ভোট গ্রহণ চলছে। প্রতিটি ভোট কেন্দ্রে ২টি করে বুথ রয়েছে এবং ভোট গ্রহণ করা হচ্ছে ইভিএমে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: