আসন্ন দুর্ভিক্ষ নিয়ে সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ১২:২৩ পিএম

আসন্ন দুর্ভিক্ষে যাতে বাংলাদেশ ভালো থাকে সেজন্য সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৭ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে গণবভন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ভর্তুকি দিয়ে কৃষি উৎপাদন সচল রাখার চেষ্টা করা হচ্ছে। আসন্ন দুর্ভিক্ষে যাতে বাংলাদেশ ভালো থাকে সেজন্য সতর্ক থাকতে হবে সবাইকে। এখন আর আশ্বিন-কার্তিক মাসে দেশে মঙ্গা হয় না; কৃষি গবেষকরা যে কষ্ট করেছেন তার সুফল পাচ্ছেন দেশবাসী। কৃষি যান্ত্রিকীকরণে আরও গুরুত্ব দেয়া হচ্ছে।

শেখ হাসিনা বলেন, জাতির পিতাকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিলেন, তারা দেশকে আমদানিনির্ভর করেছিল; গণমুখী প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করা হয়েছিল। অতীতের সরকারগুলো স্বাধীনতায় বিশ্বাস করেনি বলেই দেশকে সফল হতে দেয়নি; পরনির্ভরশীল করে রেখেছিল সবক্ষেত্রে।

তিনি বলেন, অর্থনৈতিক বিপর্যয় তীব্র হয়েছে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায়; এ অবস্থায় উন্নত দেশগুলোই হিমশিম খাচ্ছে; তাই আমাদের নিজেদের ব্যবস্থা নিজেদেরই করতে হবে। খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে এবং কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পে মনোযোগ দেয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সুষম খাদ্য পাওয়ার ফলে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: