পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের রেকর্ড

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ০৭:২৩ পিএম

পাকিস্তানের উপনির্বাচনে সাতটি আসনের মধ্যে ছয়টিতে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান। এর মধ্য দিয়ে তার আবার ক্ষমতায় আসার আভাস পাওয়া যাচ্ছে। চলতি বছরের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন ইমরান খান। এরপর থেকে আগাম নির্বাচনের দাবিতে তিনি পাকিস্তানজুড়ে সমাবেশ করছেন। সকল কর্মসূচিতে বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের অভিযোগ, বিদেশি ষড়যন্ত্রে তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তিনি বর্তমান ক্ষমতাসীন জোটকে আমদানি করা সরকার বলেও অভিহিত করেন। ইমরান খান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে পাকিস্তান জুড়ে তার গণযোগাযোগের ফল পেতে শুরু করেছেন বলে মন্তব্য করেছেন। গতকাল (রবিবার) দেশটির জাতীয় পরিষদের ৭টি আসনের উপনির্বাচনে ৬টিতেই জয় পেয়েছেন পিটিআইপ্রধান।

একই দিনে পাঞ্জাব প্রদেশের তিনটি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। দু’টিতেই জিতেছে পিটিআই। এর আগে, জুলাইয়ের মাঝামাঝি, পাকিস্তানের পাঞ্জাবের প্রাদেশিক পরিষদের উপনির্বাচনেও পিটিআই বড় জয় পায়। এছাড়াও, ইমরান খানের দল ১৭ জুলাই পাঞ্জাবের আরেকটি উপনির্বাচনে ২০ টি আসনের মধ্যে ১৫ টি জিতেছে।

দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগাম নির্বাচনের দাবিতে ইমরান খানের আন্দোলন, উপনির্বাচনে এই জয় সেই দাবিকে আরও জোরদার করবে। এতে বড় ধরনের চাপের মুখে পড়বে শাহবাজ সরকার। সূত্র - জিও টিভি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: