শেরপুরে ল্যাঙ্গুয়েজ ক্যাফেতে পাঠাগার উদ্বোধন

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ০২:৫৭ পিএম

শেরপুরে ইংরেজী ভাষা শিক্ষা কেন্দ্র ল্যাঙ্গুয়েজ ক্যাফেতে ইংরেজী ভাষা শিক্ষা সহায়ক বইয়ের পাঠাগার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে শহরের খরমপুরস্থ ল্যাঙ্গুয়েজ ক্যাফে সেন্টারে এ পাঠগার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের সভাপতি ও সিনিয়র সাংবাদিক কবি রফিক মজিদ।

এসময় ল্যাঙ্গুয়েজ ক্যাফের পরিচালক রাকিব হাসানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন- ওরাকল বিসিএস শেরপুর শাখার পরিচালক ইউনুস আলী, সাংবাদিক জাহিদ হাসান খোকন ও সাংবাদিক শাহিনুর পনির প্রমুখ।

প্রধান অতিথি রফিক মজিদ তার বক্তব্যে বলেন, আমরা গঙচিলের পক্ষ থেকে কাগজের বই পড়ায় আগ্রহ স্মৃষ্টি করার লক্ষে দীর্ঘ দিন থেকে কাজ করে যাচ্ছি। বর্তমান যুগে কাগজের বই প্রায় হারিয়েই যাচ্ছে। নিজেকে সমৃদ্ধি করতে ও জ্ঞান অর্জনে কাগজের বইয়ের পাশপাশি প্রিন্ট ভার্সন বিভিন্ন পত্রিকা পাঠের অনেক গুরুত্ব রয়েছে। এছাড়া স্বাস্থ্য ঝুকি কমাতে এনড্রয়েড ফোন ও ল্যাপটবের পাশপাশি কাগজের বই পড়ার বিকল্প নেই। আমাদের আগামী প্রজন্মকেও কাগজের বইয়ের প্রতি আগ্রহ স্মৃষ্টি করতে নিজেদের ঘর থেকেই কাজজের বই পাঠ শুরু করতে হবে। প্রাথমিকভাবে এ পাঠাগারটি ইংরেজী ভাষা সহায়াক প্রায় ২০ টি বই দিয়ে উদ্বোধন করা হয়। পরবর্তিতে আরো বই রাখা হবে এবং এ ক্যাফের শিক্ষার্থীরা তাদের একাডেমী পড়াশোনার পাশাপাশি ইংরেজী ভাষায় আরো দক্ষ হতে এসব বই ৩ থেকে সর্বোচ্চ ৭ দিনের জন্য বাড়িতে নিয়ে পড়ে আবার তা পাঠাগারে ফেরত দিবে।

নর্থ-সাউথ ইউনিভার্সিটি থেকে ইংরেজী বিভাগ থেকে পড়ালেখা শেষ করে নিজ জেলায় প্রতিষ্ঠা করা ল্যাঙ্গুয়েজ ক্যাফ’র পরিচালক রাকিব হাসান জানান, ইংরেজী শুধু একটি ক্লাসের সাবেজেক্টই নয়, এটি একটি ভাষাও। তাই নিজেদের শিক্ষা ও কর্মক্ষেত্রে দক্ষতা তৈরী করতে এবং একটি সমৃদ্ধিশীল দেশ গঠনে ইংরেজী ভাষার বিকল্প নেই। তাই তিনি তার এ ইংরেজী ভাষা শিক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের এ ইংরেজী ভাষায় দক্ষ হতে সহায়ক বিভিন্ন বই নিয়ে এ লাইব্রেরী গড়ে তোলার পরিকল্পনা করেন। এরই অংশ হিসেবে প্রাথমিকভাবে এ পাঠগার উদ্বোধন করা হলো। পরিবর্তিতে এর পরিধি বা বইয়ের সংখ্যা আরো বৃদ্ধি করা হবে বলেও তিনি জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: