শেখ রাসেল পদক পেলেন কুমিল্লার জেলা প্রশাসক

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২, ০৮:৫৪ পিএম

ডিজিটালি এক্সিলেন্স প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে শেখ রাসেল পদক ২০২২ পেয়েছেন কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্যপ্রযুক্তি বিভাগ ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তর এবং শেখ রাসেল শিশু কিশোর পরিষদের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে ওই পদক গ্রহণ করেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপির সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে বর্তমান প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় উদ্বুদ্ধ করতে দেশের প্রথম ‘স্কুল অব রোবটিক্স’ স্থাপন করেন কুমিল্লা জেলা প্রশাসক কামরুল হাসান। কুমিল্লা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের অস্থায়ী ক্যাম্পাসে এই স্কুলটি প্রায় সহস্রাধিক নানান বয়সের শিক্ষার্থীদের প্রাথমিক কম্পিউটিং থেকে শুরু করে প্রোগ্রামিং, এডিটিং, গ্রাফিক্স এবং রোবটিক্সের ওপর শিক্ষাক্রম পরিচালিত হচ্ছে।

এছাড়াও কুমিল্লায় দায়িত্ব গ্রহণের পর থেকেই জেলার শিক্ষা খাতে তথ্য ও প্রযুক্তি নির্ভর পদ্ধতি সচল করার ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব পূর্ণাঙ্গসচলিকরণ, উপজেলা ও শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক রোবটিক্স ক্লাব গঠন এবং পাঠক্রমে বাধ্যতামূলক বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সংযোজন শুরু করেন।বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞাননির্ভর অলিম্পিয়াড এবং কুইজে প্রান্তিক এলাকার শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিতকরণের মধ্য দিয়ে গ্রামীণ জনপদকেও প্রযুক্তি শিক্ষায় উদ্বুদ্ধ করেন কামরুল হাসান। এসব কারণে ডিজিটালি এক্সিলেন্স প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে শেখ রাসেল পদক ২০২২ এ ভূষিত হন তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: