লঘুচাপের প্রভাব নিয়ে যা জানাল আবহাওয়া অফিস

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২২, ১০:৫৪ এএম

আজ সারাদেশের আকাশ শুষ্ক থাকবে, কোথাও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এছাড়া আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় যে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। সেটি আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাব বাংলাদেশে পড়তে পারে, তবে আরও দেরিতে। শুক্রবার (২১ অক্টোবর) সকালে এসব তথ্য জানান আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার রয়েছে। যা উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে বইছে। গতকাল সন্ধ্যা ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৫৫ শতাংশ।

আগামী ২ দিনে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকার লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এছাড়া তার পরবর্তী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আবহাওয়ার পরিস্থিতি অবনতি হতে পারে।

সারা দেশে গত ২৪ ঘণ্টায় কোনো বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি। দেশে সর্বোচ্চ ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সন্দীপে। এবং সর্বনিম্ন ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়।

এছাড়া অবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে।

এদিকে আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, লঘুচাপের জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে পরবর্তী নির্দেশনা সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: