ঢাবির গবেষণা মেলায় অংশ থেকে নিজেকে বিরত রাখলেন অধ্যাপক!

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ১২:০৮ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী গবেষণা ও প্রকাশনা মেলা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক অধ্যাপকের কর্মকাণ্ডকে গণমাধ্যমে ‘বাকসন্ত্রাস’ -র সাথে তুলনা করে বক্তব্য দিলে গবেষণা ও প্রকাশনা মেলা শুরুর আগে নিজের নাম ও গবেষণা কর্ম প্রত্যাহার করেন ওই অধ্যাপক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ওই অধ্যাপকের নাম মোহাম্মদ তানজীমউদ্দিন খান। জানা যায়, গেল কয়েকদিন আগে তাঁর ব্যক্তিগত নথি ‘তল্লাশি’ ও স্থায়ী ঠিকানায় পুলিশ দিয়ে খোঁজ নেওয়ার অভিযোগ ওঠে প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানীর বিরুদ্ধে। এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দা প্রকাশ করে স্ট্যাটাসসহ এ ঘটনার প্রেক্ষিতে একাধিক গণমাধ্যমে বক্তব্য দেন অধ্যাপক তানজীমউদ্দিন।

অধ্যাপক তানজীমউদ্দিনের বক্তব্যগুলো বাকসন্ত্রাস’ -র সাথে তুলনা করে একটি গণমাধ্যমে বক্তব্য দেন প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী। গেল বুধবার (১৯ অক্টোবর) রাতে এ ঘটনার প্রেক্ষিতে গবেষণা মেলা (রিসার্চ ফেয়ার)- থেকে নিজের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি স্ট্যাটসস দেন তানজীমউদ্দিন।

যেখানে তিনি লিখেন— ‘আমি ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, বিশ্ববিদ্যালয়ের ২২-২৩ অক্টোবরে অনুষ্ঠিতব্য একটা ভালো উদ্যোগ- গবেষণা মেলা (রিসার্চ ফেয়ার)- থেকে নিজের নাম প্রত্যাহার করে নিচ্ছি। এই গবেষণা মেলায় আমার কোনো গবেষণা কর্ম, প্রকাশনা আমাদের বিভাগের পক্ষ থেকে প্রদর্শনীতে থাকছেনা বলে সবার কাছে দুঃখ প্রকাশ করছি।...’

এ ব্যাপারে শনিবার (২২ অক্টোবর) কথা হলে তিনি জানান, একজন শিক্ষক আরেকজন শিক্ষকের প্রতিবাদ কিংবা ভাষা যদি বাক সন্ত্রাস হিসেবে চিহ্নিত করে ; তাহলে আমি বলতে চাই এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ও শিক্ষকদের অধিকার লঙ্ঘনে যেসব কর্মকাণ্ড হয়, সেটার প্রতিবাদ করা যদি বাকসন্ত্রাস হলে তাহলে বিশ্ববিদ্যালয়ে ভিন্ন চিন্তা চর্চার অবকাশটা কোথায় থাকে? আমার যে কাজের ধরন তা বিশ্ববিদ্যালয়ের বর্তমান যে প্রশাসন তার সাথে সংগতিপূর্ণ না ; যা একেবারেই বেমানান।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ গবেষণা কর্ম প্রত্যাহার না করতে কোন অনুরোধ রেখেছিল কি’না জানতে চাইলে অধ্যাপক তানজীমউদ্দিন জানান, ‘না, এ বিষয়ে কোন অনুরোধ করা হয় নি।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: