ইরানি পরিচালকের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিলেন অনন্ত জলিল

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২, ১২:০৯ এএম

বাংলাদেশ ও ইরান যৌথভাবে প্রযোজনা করেছে অনন্ত-বর্ষার বহুল আলোচিত সিনেমা 'দিন দ্য ডে'। গেল কোরবানির ঈদে সিনেমাটি মুক্তির পর অনন্ত জলিলের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ আনেন ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। এমন অভিযোগ তোলার পর শনিবার সন্ধ্যায় (২২ অক্টোবর) ইরানি নির্মাতার বিরুদ্ধে আইনি নোটিশ পাঠালেন অনন্ত জলিল। চলিত মাসের ৪ তারিখ এই নোটিশ মুর্তজাকে মেইল ও কুরিয়ারে পাঠানো হয়েছে।

অভিনেতা অনন্ত জলিল বলেন, আমাদের সিনেমাটির শুটিং শুরু হয় ২০১৯ সালে ইরান থেকে। শেষ হয় ২০২০ সালে। আমি শুরুতেই বলে এসেছি, এই সিনেমাটি প্রযোজনা করেছে ইরান। আমার সঙ্গে চুক্তি আছে যে সিনেমাটির বাংলাদেশের যেসব কাজ হবে (শুটিং-ডাবিং) সেটার ব্যয়ভার আমি বহন করব।এবং আমি সেটাই করেছি।চুক্তি অনুযায়ী ইরানসহ বিশ্বের অন্যান্য দেশে শুটিংয়ের খরচ বহন করবে ইরানি প্রযোজক। ইরান যে সিনেমাটির মূল প্রযোজক সেটা পরিচালকই তারে স্ট্যাটাস দেওয়া একটি বাক্যের (আমি ছিলাম সিনেমাটির মূল প্রযোজক) মাধ্যমে স্বীকার করেছেন।

জলিল বলেন, একটা বিষয় পরিষ্কার হয় যে, সিনেমাটি আমি শুধু বাংলাদেশের খরচ বহন করেছি এবং এটাই ছিল চুক্তি। ২০১৯ সাল থেকে আজ পর্যন্ত দেশি-বিদেশি বিভিন্ন পত্রিকা, অনলাইন পোর্টাল, টেলিভিশন চ্যানেল, সব জায়গাতেই সাক্ষাৎকারসহ বিভিন্ন প্রচারণায় আমি বলেছি দিনঃ দ্য ডে সিনেমার মূল প্রযোজক ইরানি। আমি শুধু বাংলাদেশের শুটিংকৃত অংশটুকুর খরচ বহন করেছি|

তিনি আরও বলেন, আমি একজন সহনশীল মানুষ। স‌র্বোচ্চ ধৈর্য দে‌খি‌য়ে বিষয়‌টি নি‌য়ে তারপর থেকে আমি চুপ ছিলাম। কিন্তু আজ আবার লক্ষ্য করলাম, মি. মর্তুজা আবারও সেসব দেশ‌বি‌রোধী দুষ্কৃতিকারীর স‌ঙ্গে হাত মি‌লি‌য়ে আমার সম্মানহানি করার জন্য ভুয়া তথ্য দি‌য়ে বাংলাদেশের দৈনিক পত্রিকায় মিথ্যা, ভি‌ত্তিহীন, বা‌নোয়াট খবর প্রকাশ ক‌রে‌ছে। তাই আ‌মি সিদ্ধান্ত নি‌য়ে‌ছি, শিগ‌গিরই তার বিরু‌দ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দা‌য়ের করব।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: