বেইলি সেতু ভেঙে গার্ডার সেতু, খাগড়াছড়ির ৪২টি সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ১০:১৯ এএম

খাগড়াছড়িতে চলমান সড়ক উন্নয়নের ফলে ক্রমশ বদলে যাচ্ছে খাগড়াছড়ির যোগাযোগ ব্যবস্থা। এক সময় খাগড়াছড়িতে নিরবিচ্ছিন্ন সড়ক যোগাযোগে বড় বাধা ছিল বেইলি সেতু (স্টিল ব্রীজ)। বিভিন্ন সময় এসব বেইলি সেতু ধসে বা পাটাতন দেবে গিয়ে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যেতো। এতে ভোগান্তি পোহাতে হতো লাখ লাখ মানুষকে। তবে সম্প্রতি ৪২টি বেইলি সেতু ভেঙে সেখানে পাকা গার্ডার সেতু আবার কোথাও কোথাও নির্মাণ করা হয়েছে আরসিসি বক্স কালভার্ট। ফলে এখন নিরবিচ্ছিন্নভাবে সড়কে যান চলাচল করছে। এর ফলে জেলার যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক উন্নতি হয়েছে বলে মনে করছেন খাগড়াছড়ির সচেতন নাগরিক সমাজ।

ইতিমধ্যে খাগড়াছড়ি জেলার বিভিন্ন সড়কে পিসি গার্ডার সেতু ,আরসিসি সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় ১৮৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে এই ৪২টি সেতু নির্মাণ করা হয়েছে। আগামী ৭ নভেম্বর ভার্চুয়ালি বাংলাদেশের ১০০টি গার্ডার সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে শুধু খাগড়াছড়ি সড়ক বিভাগের আওতায় রয়েছে ৪২টি গার্ডার সেতু।

এই ৪২টি সেতুর মধ্যে খাগড়াছড়ি জেলা সদরে ৯টি, দীঘিনালায় ৫টি, পানছড়িতে ১০টি, মহালছড়িতে ৫টি, লক্ষ্মীছড়িতে ৪টি, মাটিরাঙ্গায় ৩টি, গুইমারায় ২টি, রামগড়ে ২টি, মানিকছড়ি উপজেলায় ১টি এবং বাঘাইছড়ি উপজেলায় ১টি। বাঘাইছড়ি উপজেলা প্রশাসনিকভাবে রাঙ্গামাটি জেলার আওতাধীন হলেও সড়ক যোগাযোগ ব্যবস্থায় এই উপজেলাটি খাগড়াছড়ি সড়ক বিভাগের অন্তর্ভুক্ত। এছাড়াও খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলা এবং পার্শ্ববর্তী রাঙ্গামাটির ২টি উপজেলা সড়কের প্রায় ৪০০ কিলোমিটার সড়ক যোগাযোগব্যবস্থায় নতুন মাত্রা যোগ হয়েছে। এর ফলে জেলা সদরের ঢাকা, চট্টগ্রাম এবং রাঙ্গামাটির সঙ্গে যোগাযোগ ব্যবস্থার যুগান্তকারী অধ্যায়ের সূচনা হয়েছে। প্রশস্ত সড়কে অনায়াসে চলাচল করছে যানবাহন।

খাগড়াছড়ি সড়ক বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, '২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে খাগড়াছড়ি সড়ক বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ঝুঁকিপূর্ণ বেইলি সেতুগুলোর পরিবর্তে পাকা সেতু নির্মাণ করার ফলে এ অঞ্চলে সড়ক যোগাযোগের আমূল পরিবর্তন সাধিত হবে ও জনগণের জীবনমান উন্নত হবে।'

খাগড়াছড়ি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মাহমুদ আল নুর সালেহীন বলেন, 'আগামী ৭ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক যে সেতুগুলো উদ্বোধন করার কথা রয়েছে এই সবগুলো সেতুই আগে বেইলি সেতু ছিল। ফলে বিভিন্ন সময় এসব সেতু ধসে দূর্ঘটনার ঘটনা ঘটতো। বর্তমান বিভিন্ন অর্থবছরে বেইলি সেতুগুলো ভেঙে স্থায়ী গার্ডার সেতু, আরসিসি সেতু নির্মাণ করা হয়েছে। এখন সড়কে যান চলাচলে একটু স্বস্তি ফিরেছে। খাগড়াছড়িতে সড়কের এ উন্নয়নকাজ দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। সর্বোপরি পাহাড়ে সড়ক উন্নয়ন বর্তমান সরকারের সুনজরের ফসল।'

এছাড়াও খাগড়াছড়ি সড়ক বিভাগের অধীন পাহাড়/ভূমি ধসে ক্ষতিগ্রস্ত সড়কের বিভিন্ন কিলোমিটারে ড্রেইনসহ স্থায়ী প্রতিরক্ষামূলক আরসিসি রিটেইনিং ওয়াল নির্মাণ করা হয়েছে। আরও ১০টি বেইলি সেতু ভেঙে স্থায়ীভাবে পিসি গার্ডার সেতু, আরসিসি সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ কাজ প্রস্তাবিত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: