১৪ দফা দাবিতে রাকসু আন্দোলন মঞ্চের সংবাদ সম্মেলন

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৩:৩২ পিএম

অবিলম্বে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসণ, বাসের রুট বৃদ্ধি ও পরিবহন দপ্তরে পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্তসহ ১৪ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে রাকসু আন্দোলন মঞ্চ। আজ বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয় পরিবহন মার্কেটে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব দাবি পেশ করে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর।

এসময় আব্দুল মজিদ অন্তর তার লিখিত বক্তব্যে বলেন, দীর্ঘ ৩২ বছর ধরে রাকসু নির্বাচন বন্ধ রেখে সম্পূর্ণ অগণতান্ত্রিক পন্থায় বিশ্ববিম্যালয়ের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সিনেটে নেই কোনো শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব। ফলে শিক্ষার্থীদের পক্ষে কথা বলার মতো কেই নেই । তাই রাকসু আন্দোলন মঞ্চের আহবান, নিজেদের অধিকার ফিরে পেতে এবং বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব পুনঃপ্রতিষ্ঠিত করতে দলমত নির্বিশেষে সকল শিক্ষার্থীকে সোচ্চার হতে হবে। রাকসু নির্বাচন না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে ধারাবাহিক আন্দোলন চালিয়ে যাবার কথাও বলেন তিনি।

অন্যান্য দাবিগুলো মধ্যে রয়েছে:

১. অবিলম্বে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য রাকসু এর্ব রেজিস্টার্ড গ্র্যাজুয়েট নির্বাচনের মাধ্যমে পূণাঙ্গভাবে সিনেট কার্যকর করতে হবে।

২. শিক্ষার্থীদের আবাসন নিরসনে প্রয়োজনীয় আবাসিক হল নির্মাণ করতে হবে।

৩. আবাসিক হলে সকল ধরনের রাজনৈতিক ব্লক এর নামে দখলদারিত্ব নিষিদ্ধ করতে হবে।

৪. প্রতিটি হলে ডাইনিং ও ক্যান্টিনের খাবারসমূহ পুষ্টিগুণ নিশ্চিত করতে হবে ও খাবারের মূল্য কমাতে হবে।

৫. কেন্দীয় গ্রন্থাগার সাপ্তাহে প্রতিদিন খোলা রাখতে হবে।

৬. ক্যাম্পাসের বাহিরে অবস্থানরত শিক্ষার্থী ও শিক্ষকদের যাতায়াতের সুবিধার জন্য রুট বৃদ্ধিসহ পরিবহন দপ্তরে পর্যাপ্তসংখ্যক বাস সংযুক্ত করতে হবে।

৭. বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসকের অবস্থান, প্রয়োজনীয় ওষুধ সংবক্ষণ, রোগনির্ণয়, পরীক্ষণ যন্ত্রপাতি ও চিকিৎসা সেবার ব্যবস্থা করতে হবে।

৮.গবেষণা ক্ষাতে বাজেট বৃদ্ধি এবং উন্নত মানের গবেষণার পরিবেশ সৃষ্টি পাশাপাশি শিক্ষার্থীদের কাজের সুযোগ সৃষ্টি করতে হবে।

৯. পূণাঙ্গ টিএসসিসি নির্মাণ করতে হবে।

১০. হল প্রশাসন এবং বিভাগসমূহের বেনামে আদায়কৃত সকল অযৌতিক ফি বাতিল করতে হবে।

১১. ছাত্রী হলগুলোতে সান্ধ্য আইন বাতিল করতে হবে এবং ক্যাম্পাসে চুরি, ছিনতাই, শিক্ষার্থী নির্যাতন ও যৌনহয়রানী বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

১২.ক্যাম্পাসে জলাবদ্ধতা নিরসণে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

১৩.বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার উওরপত্রে রোল নম্বর এর পরিবর্তে কোড সিস্টেম চালু করতে হবে।

১৪. ভর্তি পরীক্ষায় পোষ্য কোটা বাতিল করতে হবে।

এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ আমান, ছাত্র অধিকার পরিষদের সভাপতি নাঈমুল ইসলাম, সাধারণ সম্পাদক রাকিহ হাসান, নাগরিক ছাত্র ঐক্যের সভাপতি মেহেদি মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ, ছাত্র ফেডারেশন এর সাধারণ সম্পাদক ‍মোহাব্বত হোসেন মিলন, ছাত্রদলের নেতা মিঠু, ছাত্রলীগের মহারাজসহ আরো অনেকে।

সংবাদ সম্মেলন শেষে তারা সাধারণ শিক্ষার্থীদের মাঝে তাদের দাবি সম্বলিত লিফলেট বিতরন করে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: