বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৫:১৩ পিএম

বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে এমন তথ্য প্রকাশ করেছে। সূচকে ১০০ পয়েন্ট থাকে। যে দেশের যত বেশি পয়েন্ট সে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি তত বেশি ভালো বিবেচনা করা হয়।

বুধবার (২৬ অক্টোবর) প্রকাশিত সূচকে দেখা যায়, ২০২১ সালের চেয়ে ২ পয়েন্ট বেশি পেয়ে বাংলাদেশের পয়েন্ট ৭৯-এ দাঁড়িয়েছে।যদিও ২০২০ সালে এই পয়েন্ট ছিল ৮১। সূচকে নিম্ন উক্ত বিষয় গুলোর উপর ভিত্তি করে স্কোর নির্ধারণ করা হয়। প্রশ্নগুলো হচ্ছে- বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না; পুলিশের ওপর আস্থা আছে কি না; চুরি, হামলা বা ছিনতাইয়ের শিকার হয়েছেন কি না।

এই সূচকে সবচেয়ে বেশি স্কোর ৯৬ নিয়ে শীর্ষে আছে সিঙ্গাপুর। এরপর তাজিকিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে। শীর্ষ ১০ এর ভেতরে থাকা দেশগুলোর স্কোর ৯১ থেকে ৯৬ এর মধ্যে।

অন্যদিকে মাত্র ৫১ স্কোর নিয়ে এই সূচকে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে আফগানিস্তান। এছাড়া সূচকের সবচেয়ে পেছনে থাকা ১১টি দেশের মধ্যে ৯টিই আফ্রিকা মহাদেশের। অপর দেশটি দক্ষিণ আমেরিকার ভেনেজুয়েলা। সূচকের পেছনে থাকা দেশগুলোর স্কোর ৫১ থেকে ৬৩ এর মধ্যে।

সূচক অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে পুলিশের ওপর আস্থা গত বছরের চেয়ে ৩ পয়েন্ট কমে ৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া প্রতি সবচেয়ে বেশি আস্থা হারিয়েছেন যুক্তরাষ্ট্র ও কানাডার জনগণ। এসব দেশগুলোতে গত বছরের তুলনায় পুলিশের প্রতি আস্থা ৭ পয়েন্ট কমেছে।

আইনশৃঙ্খলার এই সূচকে গত বছর প্রায় স্থবির ছিল বলে উল্লেখ করা হয়। বৈশ্বিক পরিস্থিতি অনুযায়ী চলতি বছরের স্কোর ৮৩, যা আগের বছরের চেয়ে মাত্র ১ বেশি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: