শিক্ষায় অবকাঠামোর চেয়েও পরিবেশ জরুরি: দীপু মনি

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২, ০৯:৩৮ পিএম

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষায় অবকাঠামো উন্নয়নের চেয়ে শিক্ষার পরিবেশ তৈরি করা বেশি জরুরি। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকার ওসমানী মিলনায়তনে শিক্ষক দিবসের আলোচনায় তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, অবকাঠামোগত উন্নয়ন যতটা গুরুত্বপূর্ণ, শিক্ষার পরিবেশ তৈরি করা ততটা গুরুত্বপূর্ণ। শিক্ষকের মনে শান্তি থাকলে শিক্ষার পরিবেশ সত্যিই উপযুক্ত হয়ে উঠবে। আমরা সেই জায়গায় পৌঁছতে চাই। সেই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার চেষ্টা করছি।

শিক্ষামন্ত্রী বলেন, পাবলিক পরীক্ষার প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার দেশে নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছিলো। গত কয়েক বছরে সেই চাপ থেকে বেরিয়ে এসেছে শিক্ষা মন্ত্রণালয়। এরই মধ্যে এ বছরের এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস বড় সমালোচনার জন্ম দেয়। প্রশ্ন ফাঁসের কারণে দিনাজপুর শিক্ষা বোর্ডের ছয় বিষয়ের প্রশ্ন বাতিল করতে হয়।

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকরা ভূমিকা রাখতে পারেন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ে কমপক্ষে দুজন প্রশিক্ষিত শিক্ষক থাকবেন। আমরা শিক্ষাব্যবস্থা থেকে অপবাদগুলো দূর করার চেষ্টা করেছি। তার মধ্যে একটি প্রশ্ন ফাঁস– সেটা বন্ধ হয়েছে। তারপরও দু-একটি জায়গায় প্রশ্ন ফাঁসের চেষ্টা হয়। এটা যেন আর না হয় সেজন্য সবাইকে খুব সচেতন থাকতে হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: