মানিকছড়িতে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ০২:৩৮ পিএম

মো. ইসমাইল হোসেন, মানিকছড়ি (খাগড়াছড়ি) থেকে: কমিউনিটি পুলিশের মূলমন্ত্র 'শান্তি-শৃঙ্খলা সর্বত্র’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মানিকছড়িতে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ পালিত হয়েছে। শনিবার (২৯ অক্টোবর) সকালে মানিকছড়ি থানা পুলিশের আয়োজনে বর্ণাঢ্য র‍্যালিত্তর টাউন হলে আলোচনা সভায় মিলিত হয়।

উপজেলা কমিউনিটি পুলিশিং সমন্বয়ক কমিটির সাধারণ সম্পাদক সজল বরণ সেন'র সঞ্চালনায় ও সভাপতি এম. রাজ্জাক'র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। আলোচনা সভায় বক্তব্য রাখেন, মানিকছড়ি ও লক্ষীছড়ি সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার একেএম কামরুজ্জামান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিন, যুব লীগের সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, যোগ্যাছোলা ইউপি চেয়ারম্যান ক্যয়জরী মহাজন, প্রাক্তন তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম।

স্বাগত বক্তব্যে মানিকছড়ি থানার অফিসার ইনচার্জ মো. শাহানূর আলম বলেন, পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও অপরাধ দমনের অন্যতম কৌশল হিসেবে কমিউনিটি পুলিশি বিশেষ ভূমিকা পালন করছে। প্রতিবছর অক্টোবর মাসের শেষ শনিবার জনগণকে সঙ্গে নিয়ে এ দিবসটি পালন করে থাকে বাংলাদেশ পুলিশ। সেই সাথে জনগণ এবং পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ ও সহযোগিতার সম্পর্ক গড়ে ওঠার কারণে, বিভিন্ন ধরনের অপরাধ আগাম তথ্য দিয়ে কমিউনিটির সদস্যরা পুলিশকে সহযোগিতা করছে। যার ফলে অত্র উপজেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

জনগণের কাঙ্খিত সেবা পৌঁছে দিতেই কমিউনিটি পুলিশিং কমিটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে বলে মন্তব্য করে বক্তারা বলেন, কমিউনিটি পুলিশিং পুলিশ ও জনতার মধ্যে সেতু বন্ধন রচনা করেছে। যার ফলে সমাজ থেকে অপরাধ প্রবণতা কমে গেছে। দেশের যেকোনো ক্রান্তিকালে জনগণের পাশে থেকে সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে কাজ করছে পুলিশ। তারা ২৪ ঘন্টা জনগণকে নিরলস ভাবে সেবা দিয়ে যাচ্ছে।

এ সময় রাষ্ট্রের জানমালের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি সমাজ থেকে বাল্য বিবাহ, মাদক নির্মূল, নারী নির্যাতনসহ নানা অপরাধ নির্মূল করতে পুলিশকে আরো বেশি সহযোগিতা করার আহবান জানান বক্তারা। সেই সাথে অতিতের চাইতে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরো গতিশীল করারও আহবান জানান তারা।

বর্ণাঢ্য এ আয়োজনে পুলিশের পাশাপাশি কমিউনিটি পুলিশিংয়ের সদস্য, জনপ্রতিনিধি, শিক্ষক-সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ নানা শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: