নোয়াখালীতে নারীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ০২:৪৮ পিএম

সমাজে নারীদের পিছিয়ে থাকার নানান বাঁধা, নিজেদের প্রতি নিজেদের আস্থাহীনতায় তৈরি করছে নানান প্রতিবন্ধকতার কারণে। এসবের বিরুদ্ধে সোচ্চার সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন সার্ভিস ফর হিউম্যান বিয়িং অর্গানাইজেশন (এসএইচবিও)। এই লক্ষ্যে বিভিন্ন নারীবান্ধব প্রকল্প হাতে নিয়েছে সংগঠনটি। ধারাবাহিকতা বজায় রেখে আজ শনিবার এসএইচবিও আয়োজন করেছে "বি অ্যা ওয়ান্ডার ওম্যান" নামক কর্মশালা।

সমাজের উন্নয়ন ও অগ্রগতির জন্য নারীদের আত্মসচেতনতা, আর্থ-সামাজিক উন্নয়ন, অনলাইন ও অফলাইন নিরাপত্তা নিশ্চিতকরণ, শিক্ষাখাতে এগিয়ে যাওয়াসহ সমসাময়িক কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার খলিলুর রহমান ডিগ্রি কলেজে সকাল ১১ টায় অডিটোরিয়াম দিনব্যাপী আয়োজিত হয় কর্মশালাটি।

সংগঠক ও সমাজকর্মী মুনীম ফয়সালের সঞ্চালনায় কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন এসএইচবিও'র সভাপতি ফাহিদা সুলতানা ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সোহানুর রহমান সোহান। পরে বিষয়ভিত্তিক আলোচনা করেন সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান, খলিলুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ নাজিম উদ্দিন ও জেনারেল ফিজিশিয়ান ডা. হোসনে জান্নাত নিশি।

সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইসমাইল হোসেন বিডি২৪লাইভকে বলেন,সমাজ পরিবর্তনে নারীদের এগিয়ে আসতে হবে। সমাজের উন্নতিতে স্বাধীনভাবে অবদান রাখতে হবে।নারীর স্বাধীনতা খর্ব হওয়ার প্রথম ধাপ বাল্যবিবাহ। এটি রোধ করতে হবে। এর জন্য প্রয়োজন নারী শিক্ষার জাগরণ। এসএইচবিও'র এই আয়োজনের মধ্য দিয়ে আশা করি আগত নারীরা মানসিকভাবে প্রস্তুত হবেন অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে।"

আত্মোন্নয়নে নারীর করণীয় ও কর্মক্ষেত্রে নারীদের এগিয়ে আসার প্রয়োজনীয়তা প্রসঙ্গে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান বিডি২৪লাইভকে বলেন, ‘একটা সময় ছিল নারী ঘর হতে বের হতে পারতো না। এখন সময় বদলেছে। নারীকে তার নিজের জন্য এগিয়ে আসতে হবে। একজন স্বাবলম্বী নারী পরিবার ও সমাজকে অনেকটা পথ এগিয়ে নেওয়ার সক্ষমতা রাখে।’ যেহেতু বর্তমানে আমরা ভার্চুয়ালি অনেক বেশি সংযুক্ত, সেহেতু নিরাপত্তার ব্যাপার থাকেই। তা নিশ্চিতকরণে নারীকেই দায়িত্ব পালন করতে হবে। নিজে সচেতন হয়ে অন্যকে সচেতন করা ও হয়রানির হাত থেকে বাঁচাতে শক্তিশালী কমিউনিটি গড়ে তোলা অপরিহার্য।"

নারীর প্রজনন স্বাস্থ্য সম্পর্কে এখনও সমাজে খোলামেলা আলোচনা হয় না। নারীরা সঠিক জ্ঞানের অভাবে স্বাস্থ্যঝুঁকিতে পড়ে। যা এমনকি মৃত্যুর কারণ হয় অনেক সময়। ভয়ের এই অদৃশ্য শিকল ভাঙতে হবে। নারীর প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা ও প্রয়োজনীয় স্বাস্থ্য সচেতনতা সমন্ধে আলোচনায় ডা. হোসনে জান্নাত নিশি তুলে ধরেন বিষয়গুলো।

তিনি বিডি২৪লাইভকে বলেন, "প্রজনন স্বাস্থ্য নিয়ে কথা বলতে হবে। জড়তা রাখা যাবে না। এটি খুব স্বাভাবিক বিষয়। সঠিক জানাশোনা না থাকায় নারীরা, বিশেষত তরুণীরা একটা সময় মারাত্মক মানসিক অবসাদে ভোগে। পরিবার ও সমাজ পর্যাপ্ত সচেতন নয়, শুরুটা আপনাদেরই করতে হবে।"

দিনব্যাপী চলা এসএইচবিও'র এই আয়োজনে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে নোয়াখালীর বিভিন্ন বয়সের ও শ্রেণি-পেশার নারী ও তরুণীরা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: