পঞ্চগড়ে তিন আর্থিক প্রতিষ্টানের গণশুনানি

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ০৪:১১ পিএম

পঞ্চগড়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের অংশীজনদের নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই গণশুনানি অনুষ্ঠিত হয়। গণশুনানিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের অর্থ মন্ত্রনালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। শুরুতেই এই তিন প্রতিষ্ঠানের চলমান কার্যক্রম সম্পর্কে তথ্য চিত্র উপস্থাপন করা হয়। পরে ওই প্রতিষ্ঠানগুলোর সুযোগ সুবিধা ও সমস্যার কথা তুলে ধরেন ঋণ গ্রহিতা ও উদ্যোক্তারা। প্রশ্নের আলোকে সমস্যা সমাধানে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের আশ^াস দেন তিন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

মুলত তিনটি আর্থিক প্রতিষ্ঠানের ঋন গ্রহিতাদের নিয়ে ঋন সেবার মান উন্নয়ন, ঋন সেবার অগ্রগতি, সমস্যা, ভবিষ্যৎ পরিকল্পনা এবং আবাসন খাত উন্নয়ন করতে এই গণশুনানি। প্রথমেই তিনটি ব্যাংকের পরিচালকগণ তাদের ঋন সেবা নিয়ে পাওয়ার প্লান্ট পেজেন্টেশন করেন। গণশুনানিতে পঞ্চগড় জেলার ঋন গ্রহিতারা সরাসরি সচিবের কাছে তাদের ভিন্ন ভিন্ন মতামত তুলে ধরেন। এ সময় সচিব সকলের মতামত নিয়ে আলাদা আলাদা প্রশ্নের জবাব দেন।

গণশুনানিতে সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ আগামী দিনের সংকট মোকাবেলায় উদ্যোক্তাদের হয়রানিমুক্তভাবে ঋণ সুবিধা দেয়ার পাশাপাশি সেবার মান আরও বাড়ানোর জন্য ব্যাংকের কর্মীদের প্রতি আহ্বান জানান। একই সাথে সরকারের বিশেষ ঋণের তথ্য গোপন না করে তা গণমাধ্যমকর্মীদের কাছে প্রকাশ করার নির্দেশও দেন তিনি। পরে তিনি ৪ শতাংশ সুদ হার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও কর্মসংস্থান ব্যাংকের আওতায় উদ্যোক্তাদের হাতে প্রায় দুই কোটি টাকার ঋণের চেক তুলে দেন।

গণশুনানিতে অন্যদের মধ্যে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক আজাদ জাহান, বিএইচবিএফসি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হক, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শিরীন আখতার ও বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নানসহ প্রতিষ্ঠান তিনটির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: