সাংবা‌দিক‌দের যে উপ‌দেশ দিলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ০৬:২১ পিএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতীয় প্রেসক্লাবে কলামিস্টদের অনুষ্ঠানে দেওয়া তাঁর বক্তব্য ভুলভাবে উদ্ধৃত করে ভিত্তিহীন সংবাদ প্রচার করেছে বেশকিছু গণমাধ্যম। তিনি বলেছেন, ‘আমাদের দেশে যাঁরা সাংবাদিকতা করেন, তাঁদের মধ্যে দুর্বলতা আছে এবং তাঁদের পরিপক্বতা দরকার। আপনারা সেভাবে সজাগ হলে আমি খুশি হব।’ আজ শনিবার (২৯ অক্টোবর)  দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, সংবাদগুলো এমনভাবে প্রচারণা করা হয়েছে যে যুক্তরাষ্ট্র সরকারকে শত্রু বানানোর চেষ্টা করা হয়েছে।তিনি বলেন, ২৬ অক্টোবর ওই অনুষ্ঠানে তিনি যে বক্তব্য দিয়েছেন, তা মিডিয়ার হেডলাইনের সঙ্গে কোনো সম্পর্ক নেই। হেডলাইনগুলো বলেছে, আমেরিকা যুদ্ধবাজ, অমুক–তমুক, এসব কথা তাঁর মুখে আসেনি। কিন্তু ১৭টি গণমাধ্যম এ ধরনের মিথ্যা, বানোয়াট ও কাল্পনিক তথ্য দিয়েছে।

বর্তমান পরিস্থিতি বিবেচনায় পররাষ্ট্রমন্ত্রী এসময় গণমাধ্যমের কর্তাব্যক্তির উদ্দেশে বলেন, ‘যে সাংবাদিকেরা এগুলো করেছেন, তাঁদের জন্য লজ্জার বিষয়, আপনাদের জন্য দুঃখের বিষয়। আপনাদের সহকর্মীরা এই ধরনের বানোয়াট জিনিস প্রকাশ করেন। তাঁরা হয়তো বাংলা বোঝেন না, না হয় ইচ্ছা করেই মিথ্যা প্রচারণা করেছেন।’ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘মিথ্যা প্রচার করায় যে অসুবিধা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকার মনে করবে আমরা বোধ হয় তাদের শত্রু। এমনভাবে প্রচারণা করা হয়েছে যে যুক্তরাষ্ট্র সরকারকে শত্রু বানানোর চেষ্টা করা হয়েছে। এটা খুবই দুঃখজনক ও লজ্জাজনক। আমি ওই সাংবাদিকদের বলছি, আপনাদের এই নিয়ে গবেষণা করা উচিত। এত নিম্নমানের সাংবাদিকতা আপনাদের জন্য দুঃখজনক। সাংবাদিকতা দিয়ে আমার কর্মজীবন শুরু করেছিলাম, তখন নীতিনৈতিকতা ছিল।’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: