সাকা চৌধুরীর বাড়িতে প্রতীকী তালা

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২, ০৭:৫৯ পিএম

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে যারা বিরোধীতা করেছিলেন তাদের মধ্য অন্যতম সালাউদ্দিন কাদের চৌধুরী ওরফে সাকা। একাত্তরে মুক্তিযোদ্ধাদের ধরে এনে নির্যাতন করা টর্চার সেল হিসেবে পরিচিত সাকা চৌধুরীর পারিবারিক বাসভবন গুডস হিলে প্রতীকী তালা ঝুলিয়ে দিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। শনিবার (২৯ অক্টোবর) সকালে গুডস হিল ঘেরাও কর্মসূচিতে তারা এই তালা লাগিয়ে দেন।

এ সময় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সংগঠকরা সাকার বাড়ীর দেয়ালে লিখেন এটা 'রাজাকারের বাড়ি'। চট্টগ্রামে বিএনপির বিভাগীয় সমাবেশে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীকে তার ছেলে 'শহীদ' বলার প্রতিবাদে শনিবার তাদের পারিবারিক বাসভবন 'গুডস হিল' ঘেরাও করেন তারা।

এছাড়াও সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের স্ত্রী-সন্তানদের রাজনীতি নিষিদ্ধ ও সম্পদ বাজেয়াপ্তের দাবি জানান তারা। সমাবেশে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের চট্টগ্রাম মহানগর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ বলেন, গত ১২ অক্টোবর চট্টগ্রামে বিএনপির বিভাগীয় মহাসমাবেশে বক্তব্যে দণ্ডিত যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর পুত্র হুম্মাম কাদের নিজের বাবাকে ‘শহীদ’ উল্লেখ করে স্লোগান দেন।

তিনি বলেন, সাকার ছেলের এমন বক্তব্য আমরা মনে করি, এটা শহীদ বীর মুক্তিযোদ্ধাদের জন্য অপমান। হুম্মাম চৌধুরীর বক্তব্য ও অঙ্গভঙ্গি রাষ্ট্রদ্রোহিতার সামিল। অবিলম্বে ওই বক্তব্যের জন্য ক্ষমা না চাইলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ওমর ফারুক রাসেল সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের স্ত্রী-সন্তানদের রাজনীতি নিষিদ্ধ ও সম্পদ বাজেয়াপ্তের দাবিও জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: