কুবিতে প্রত্ন প্রদর্শনী আয়োজন

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০৫:৪৪ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে প্রাগৈতিহাসিক থেকে ঔপনিবেশিক কালের প্রত্ন প্রদর্শনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রবিবার (৩০ অক্টোবর) সকাল ১১ টায় আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির উদ্যোগে ব্যাডমিন্টন কোর্টে এ প্রর্দশনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রর্দশনীতে মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার, এছাড়াও প্রাগৈতিহাসিক যুগের বিভিন্ন যুগের স্তর সমূহ প্রদর্শন করা হয়।

প্রত্নতত্ত্ব প্রর্দশনী সম্পর্কে প্রত্নতত্ বিভাগের ১৮-১৯ সেশনের শিক্ষার্থী সুমন হোসাইন বলেন, আমরা প্রথম বারের মতো প্রত্নতত্ত্ব সপ্তাহ আয়োজন করেছি। এখানে আমার ঐতিহাসিক বিভিন্ন স্থান ও দর্শনীয় স্থান, এবং ইতিহাস সম্পর্কে শৈল্পিক পর্যায়ে শিক্ষার্থী ও সাধারণ মানুষের কাছে তুলে ধরার চেষ্টা করেছি।

প্রত্নতত্ত্ব বিভাগের ছাত্র উপদেষ্টা সহকারী অধ্যাপক ড.মাহমুদুল হাসান খান বলেন, প্রত্নতত্ত্ব প্রর্দশনীর মাধ্যমে মানুষের যে একটা আবর্তন হয়েছে তা আমরা ছবির মাধ্যমে শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করেছি। এটার মাধ্যমে শিক্ষার্থীরা প্রত্নতত্ত্ব সম্পর্কে জানতে পারবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন বলেন, আমি প্রত্নতত্ত্ব বিভাগের সপ্তাহে এসে খুবই উজ্জীবিত ও আনন্দিত। আমি বিশ্বাস করি এই ধরনের আয়োজন করা উচিৎ এবং এমন ঘটনাগুলি বিস্তৃত সম্পর্ক সৃষ্টিতে সহায়তা করে। এটা আমাদের প্রত্নতত্ত্বের উন্নতি ও উন্নয়ন জানার পাশাপাশি আমাদের বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা বৃদ্ধি করবে।

প্রত্ন প্রর্দশনী অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান, বাংলা বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দিনসহ বিভাগের শিক্ষক, আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির সহ-সভাপতি মেহেদী হাসান মুরাদ, সাধারণ সম্পাদক রাজিব খানসহ বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: