বঙ্গোপসাগরে ৭ দিন ভেসে ছিল আনোয়ার

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ১১:৪২ পিএম

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়ে বঙ্গোপসাগরের ভারতীয় জলসীমায় চলে যাওয়া আরো এক জেলেকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। পরবর্তীতে তাকে বাংলাদেশে হস্তান্তর করা হয়েছে। তাকে মোংলায় আনার পর পরিবারের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে মোংলা কোস্টগার্ড। সম্প্রতি কোস্টগার্ড ঢাকা সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেছেন।

উদ্ধারকৃত জেলের নাম আনোয়ার হোসেন (২৫)। তিনি ভোলার চরফ্যাশন উপজেলার শশীভূষণ থানার বাসিন্দা। বর্তমানে তিনি সুস্থ আছেন। লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি জানান, আনোয়ারসহ ২১ জন জেলে গত ২০ অক্টোবর ভোলার নুরাবাদ ঘাট থেকে সমুদ্রে মাছ ধরতে যান। এরপর সিত্রাংয়ের কবলে পড়ে ২২ অক্টোবর তাদের ফিশিং ট্রলারটি ডুবে যায়। এরপর আনোয়ার ডুবন্ত ট্রলারে থাকা মাছ ধরার ফ্লোট ধরে প্রায় সাতদিন সমুদ্রে ভাসতে থাকেন। ওই সময়ে তার অন্যান্য সঙ্গী জেলেরা সমুদ্রে হারিয়ে যান। যারা এখন পর্যন্ত নিখোঁজ। পরবর্তী সময়ে একটি ভারতীয় ফিশিং ট্রলার সাগর থেকে ভাসমান অবস্থায় আনোয়ারকে উদ্ধার করে শনিবার (২৯ অক্টোবর) ভারতীয় কোস্টগার্ড জাহাজ আমোঘের কাছে হস্তান্তর করে। এরপর ভারতীয় কোস্টগার্ড রোববার বেলা পৌনে ১১টার দিকে উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে বাংলাদেশের কোস্টগার্ডের কাছে হস্তান্তর করে।

উদ্ধার জেলেকে ইতিমধ্যে  কোস্টগার্ড পশ্চিম জোনের সদর দপ্তরে (মোংলা) এনে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তার স্বজনদের কাছে হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন বলে জানিয়েছে কোস্টগার্ড। এরআগে ভারতীয় জলসীমা থেকে উদ্ধার হওয়া ২৩ জেলেকে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) মোংলা কোস্টগার্ডের কাছে হস্তান্তর করে ভারতীয় কোস্টগার্ড। ওইদিন রাতেই মোংলা কোস্টগার্ড তাদের পরিবার ও মহাজনের কাছে হস্তান্তর করেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: