জেল হত্যাকাণ্ড জিয়াউর রহমানের হাতে সংঘটিত হয়েছিল: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ০৪:১৩ পিএম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুঃখজনক হলেও সত্য জেল হত্যাকাণ্ড জিয়াউর রহমানের হাতে সংঘটিত হয়েছিল। বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর বনানী কবরস্থানে ১৫ আগস্ট নিহত শহীদ এবং ৩ নভেম্বর কারাগারে নির্মমভাবে নিহত জাতীয় নেতাদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া শেষে তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, দুঃখজনক হলেও সত্য যখন এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল জিয়াউর রহমান ক্ষমতায় ছিলেন এবং তিনি প্রধান সেনাপতি ছিলেন। জিয়াউর রহমানের সেনাবাহিনীর সদস্যরা অর্থাৎ বিপথগামী সেনাসদস্যরাই কারাগারে এই হত্যাকাণ্ড সংঘটিত করেছিল। জিয়াউর রহমান যে শুধু বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত তা নয়, ৩ নভেম্বরের হত্যাকাণ্ডের সঙ্গেও জিয়াউর রহমান যুক্ত।

হাসান মাহমুদ বলেন, বাংলাদেশে হত্যার রাজনীতি শুরু করেছিলেন জিয়াউর রহমান। ১৯৭৭ সালে নিরপরাধ সামরিক কর্মকর্তাদের বিচার ছাড়াই ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছিল জিয়াউর রহমান। জিয়াউর রহমানের হাতেই দেশের চরম মানবাধিকার লঙ্ঘন সংঘটিত হয়েছিল। পরে খালেদা জিয়াও জ্বালাও-পোড়াও রাজনীতির মাধ্যমে, ২১ আগস্ট গ্রেনেড হামলার মাধ্যমে সেই সাংঘর্ষিক রাজনীতির ধারা অব্যাহত রেখেছিল।

তিনি বলেন, ১৯৭৫ সালের এই দিনে ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড ঘটে। আমাদের স্বাধিকার আদায়ের আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামে যারা বঙ্গবন্ধুর সঙ্গে ছায়ার মতো থেকে নেতৃত্ব দিয়েছেন, সেই চার নেতাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে বন্দি অবস্থায় হত্যা করা হয়েছিল। তারা বঙ্গবন্ধুর সঙ্গে বেইমানি করেন নাই, মরণেও তারা সহযাত্রী হয়েছেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: