প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন: রুশ দূতাবাস

   
প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি-২০ নেতাদের সম্মেলনে যোগ দিচ্ছেন না। আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার অবকাশ কেন্দ্র বালি দ্বীপে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ইন্দোনেশিয়ায় মস্কোর দূতাবাস বৃহস্পতিবার এএফপি’কে এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

দূতাবাসের প্রটোকল প্রধান উলিয়া তমস্কায়া বলেন, ‘আমি নিশ্চিত করে বলতে পারি যে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জি-২০ সম্মেলনে মস্কোর প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।’

তিনি বলেছেন, পুতিনের সম্মেলনে যোগদান এখনো নিশ্চিত নয়, তবে তিনি ভার্চ্যুয়ালী যোগ দিতে পারেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন এ সম্মেলনে পুতিন অংশগ্রহণ করলেও সেখানে তার সাথে সাক্ষাত করার কোন ইচ্ছে নেই। তিনি পুতিনকে একজন ‘যুদ্ধাপরাধী’ হিসেবে আখ্যায়িত করেন।

মস্কো তাদের ইউক্রেন আগ্রাসনে ক্ষতির মুখে পড়ার পর তারা এমন সিদ্ধান্ত গ্রহণ করলো। এক্ষেত্রে কয়েক সপ্তাহ ধরেই এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। এদিকে ক্রেমলিন ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠেয় এ সম্মেলনে পশ্চিমা বিশ্বের নিন্দা থেকে নিজেদের রক্ষার চেষ্টা করে যাচ্ছে। রাশিয়া বুধবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন নগরী থেকে তাদের সৈন্য প্রত্যাহারের নির্দেশ দেয়। সেখানে কিয়েভের পাল্টা অভিযানের মুখে তারা এমন পদক্ষেপ গ্রহণ করে।

বালি সম্মেলনের ব্যাপারে রাশিয়ার পরিকল্পনার বিষয়ে অবহিত অপর একটি সূত্র নিশ্চিত করেছে যে, জি-২০ সম্মেলনে ল্যাভরভ পুতিনের প্রতিনিধিত্ব করবেন।সূত্র-বাসস।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: