প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

পরিত্যক্ত গ্যাস কূপ থেকে প্রতিদিন ১০ মিলিয়ন ঘন ফুট গ্যাস পাওয়ার সম্ভাবনা

   
প্রকাশিত: ৯:৫৬ অপরাহ্ণ, ১০ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

সিলেটের বিয়ানীবাজারের একটি পরিত্যক্ত গ্যাসকূপ পুনরায় খনন করে আশানুরুপ তেল, গ্যাস ও কনডেসনেসট পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। খননের মাত্র দুই মাসের মাথায় এই সফলতার খবর বৃহস্পতিবার জানান বিয়ানীবাজার গ্যাস কূপ -১ এর কর্মকর্তারা।

খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, গ্যাসের সঙ্গে এখান থেকে দৈনিক প্রায় ১০০ ব্যারেল কনডেনসেট পাওয়া যাবে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ আশা করছে অল্প সময়ের মধ্যে এখান থেকে প্রাপ্ত গ্যাস ও কনডেনসেট জাতীয় গ্রিডে যোগ হবে।

এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ দেশীয় জ্বালানি অনুসন্ধান এবং উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। গত এক যুগে এক হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। ২০২৫ সাল নাগাদ আরও ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন এবং ওয়ার্কওভার কূপ খনন করা হবে। এসব উদ্যোগ থেকে প্রায় ৬২০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় উৎপাদনে নতুন মাত্রা যোগ করবে।

এর আগে গেল সপ্তাহে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছিলেন, ভোলার টবগী-১ অনুসন্ধান কূপে গ্যাস পাওয়া গেছে। এখান থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস তোলা যাবে বলে আশা করা হচ্ছে। অনুসন্ধান কূপে গ্যাসের সম্ভাব্য মজুত ধরা হয়েছে প্রায় ২৩৯ বিলিয়ন ঘনফুট (বিসিএফ)।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: