প্রতিনিয়ত মাইকিং, বাড়ছে শব্দ দূষণ, অতিষ্ট পৌরবাসী

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৩:৪৮ পিএম

মোঃ মনির হোসেন, আমতলী (বরগুনা) প্রতিনিধি: ডাক্তার কিংবা সিনেমার প্রোমোশন, হোক না প্রতিষ্ঠান বা ভিন্নকিছু, তা মাইকিং করে জানান দেয়াটা হয়ে পরেছে আমতলী পৌর শহরের নিত্য দিনের যন্ত্রণা। অতিমাত্রায় মাইকিং হওয়ায় অতিষ্ঠ শহরবাসী। রিকশা বা ইজিবাইকে মাইক বেঁধে উচ্চ শব্দে দিনে-রাতে চলে এ ধরনের প্রচারণা। একবার রেকর্ড করে বারবার প্রচার করায় পরিস্থিতি এখন বিরক্তিকর অবস্থায়।

সরেজমিনে দেখা যায়, গরু-মহিষ জবাই, বেসরকারি ক্লিনিক-ডায়গনিস্টিক সেন্টার, বিশেষজ্ঞ ডাক্তার, বিশেষ ছাড়ে ব্রয়লার মুরগি, টিভি-ফ্রিজ বিক্রিসহ বিভিন্ন ধরণের প্রচারের ক্ষেত্রে উচ্চ শব্দে মাইকিং করা হয়। এতে বিরক্ত হয়ে কেউ কেউ পথ চলেন কানে তুলা দিয়ে। এছাড়াও গাড়ির হর্ণ'তো রয়েছেই পিছিয়ে নেই বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার প্রচারণাও। হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠানসহ যেসব স্থানে মাইক বন্ধ রাখার নিয়ম সেখানেও চলছে পুরো দমে।

বাংলাদেশ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে দিনের বেলা শব্দের মাত্রা ৫৫ ডেসিবল এবং রাত ৯টার পর ৪৫ ডেসিবল অতিক্রম করা যাবে না বলে উল্লেখ রয়েছে। কেউ তা অতিক্রম করলে জরিমানার বিধান রয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চরম অবহেলায় বিষয়টি সম্পর্কে মানুষ অবগত নয়।

পৌরবাসীরা বলেন, প্রতিদিন মাইকের শব্দে অতিষ্ঠ হয়ে পড়ছি। এরা স্কুল, কলেজ, হাসপাতাল, সরকারি অফিস কিছুই মানেনা। আশা করছি এমন নির্যাতন থেকে এলাকাবাসীকে মুক্ত করতে প্রশাসন দ্রুত যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।

এ বিষয়ে আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবদুল মুনয়েম সাদ বলেন, অতিরিক্ত শব্দ দূষণ শিশুসহ সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। অতিরিক্ত শব্দ মস্তিষ্কে ক্ষতির কারণ। ফলে শ্রবণশক্তি কমে যায়। মস্তিষ্কে চাপ সৃষ্টি হয়, কর্মক্ষতা কমে যায়, মেজাজ খিটখিটে হয়ে যায়, কাজ কর্মে মন বসে না।

আমতলীর পৌর মেয়র মো. মতিয়ার রহমান শব্দ দূষণে পৌরবাসী অতিষ্ঠের কথা স্বীকার করে বলেন, পৌর বাসীকে শব্দ দুষনের হাত থেকে রক্ষায় আপ্রাণ চেষ্টা চালাচ্ছি, কিন্তু রোধ করা সম্ভব হচ্ছে না। আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সাদিক তানভীর বলেন, ইতিমধ্যে পরিবেশ অধিদপ্তর ও উপজেলা সহকারী কমিশনার ভূমিকে মোবাইল কোর্ট পরিচালনার জন্য বলা হয়েছে। তারা দ্রুতই মোবাইল কোর্ট পরিচালনা করবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: