এক মহিষের দাম সাড়ে ১২ কোটি, নিরাপত্তায় ১২ জন

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৭:০১ পিএম

অবিশ্বাস্য মনে হলেও সত্য। ভারতের সাধারণ একটি একটি মহিষের দাম প্রায় সাড়ে প্রায় ১২ কোটি টাকা! আলোচিত এই  মহিষটির নাম গোলু-২। যার নিরাপত্তায় রয়েছেন ১২ জন বন্দুকধারী। ভারতের মধ্যপ্রদেশের মুরেনার একটি কৃষক মেলায় মহিষটির এ দাম উঠেছে। তবুও এটি বিক্রি করতে রাজি হননি মালিক নবীন সিংহ। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতীয় একাধিক গণমাধ্যমে কৃষক নবীন জানিয়েছেন, গোলুর এক দাদু ছিল। তার নাম ছিল গোলু-১। সম্প্রতি সেই মহিষটির মৃত্যু হয়েছে। যেহেতু দাদুর নাম গোলু-১ ছিল, তাই নাতির নাম রাখা হয়েছে গোলু-২। গোলু-১ এর থেকেই জন্ম হয়েছে যুবরাজ, শাহেনশাহ এবং সুলতানের। যেগুলির দামও উঠেছিল কয়েক কোটি টাকা। এদের মধ্যে হৃদরোগে মৃত্যু হয়েছে সুলতানের।

তিনি আরো জানান, গোলুর ওজন দেড় টন। শুধু তাই নয়, গোলুর নিরাপত্তার জন্য সারাক্ষণ পাহারায় থাকেন ১২ জন বন্ধুকধারী। গোলুকে যখন নবীন মেলায় নিয়ে গিয়েছিলেন, সেটির নিরাপত্তার জন্য আলাদা করে তিনজন পুলিশকর্মীকে দায়িত্ব দেয় স্থানীয় প্রশাসন। নবীন আরও জানিয়েছে, দিনের শুরুতেই ১০ কেজি ভুষি খায় গোলু। তার ঠিক দেড় ঘণ্টা পর দেশি ঘি মেশানো ৭ লিটার দুধ খায়। দুধ খাওয়ার পর রোদে বেঁধে রাখা হয় গোলুকে। গোলুকে গোসল করানোর জন্য আড়াই হাজার বর্গফুটের একটি সুইমিং পুল বানিয়েছেন তিনি। এই সুইমিং পুলে দেড় থেকে দু’ঘণ্টা গোসল করে গোলু। দুপুরে ১৫ কেজি ভুষি এবং ঘাস মিলিয়ে খেতে দেয়া হয়। তার ঠিক দু’ঘণ্টা পর আবার ১৫ কেজি ভুষি দেয়া হয়। সারা দিনে ২০ লিটার দুধ খাওয়ানো হয় গোলুকে।

এই কৃষক আরো  জানান, গোলুকে প্রতিটি পশু মেলায় নিয়ে যাই। ও আমার সন্তানের মতো। মেলায় নিয়ে গেলেও গোলুকে বিক্রি করার ইচ্ছা নেই। প্রজননে সহায়ক উন্নত জাতের এই মহিষটি থেকে একবারে ১৫০০-২০০০ ইউনিট বীজ নিষ্কাশন করা হয়। প্রতি ইউনিট ৩৫০ টাকায় বিক্রি করা হয়। এই বীজ বিক্রি করেই প্রতি মাসে ১২ লক্ষ টাকা আয় হয় বলে দাবি নবীনের। মাসে ৩ লক্ষ টাকা খরচ করতে হয় গোলুর জন্য।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: