মা-বাবার সাথে ভালো ব্যবহারের শর্ত, ২৬ শিশু পেল বিকল্প সাজা

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০৮:০৯ পিএম

রাজশাহীর আদালতে ২৬ শিশুকে তাদের করা অপরাধের শাস্তি না দিয়ে বরং ভালো কাজ করার আদেশ দিয়েছেন বিচারক। বিভিন্ন অপরাধসহ মোট ৩০টি মামলার আসামি এই শিশুদের ৩০টি বিকল্প উপায়ে সংশোধনের নির্দেশ দেন তিনি। রাজশাহী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারক মুহা. হাসানুজ্জামান আজ  মঙ্গলবার (১৫ নভেম্বর) এই আদেশ দেন।দণ্ডপ্রাপ্ত শিশুদের মধ্যে ২৫ জন ছেলে ও একজন মেয়েশিশু রয়েছে।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট শামসুন নাহার মুক্তি এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, এই শিশুদের বিরুদ্ধে মাদক পরিবহন, ধর্ষণচেষ্টাসহ বিভিন্ন লঘুদণ্ডের মামলা ছিল। তাদের সবার ক্ষেত্রেই এটি প্রথম মামলা। তবে আর কোনো দিন এ ধরনের অপরাধে জড়াবে না বলে শপথ পাঠ করেছে তারা। একই সঙ্গে তাদের ভালো কাজ করার নির্দেশ দিয়েছেন আদলত। রায় কার্যকরের এ বিষয়টি মনিটর করতে বলা হয়েছে সমাজসেবা প্রবেশনারি অফিসারকে।

তিনি আরো জানান, বিকল্প পন্থায় তাদের সংশোধনের সুযোগ দিয়েছেন আদালত। বাংলাদেশে প্রথম একসাথে এত বেশি সংখ্যক শিশুকে এ ধরনের দণ্ড দেওয়া হয়েছে। মানসিক পরিবর্তনের কথা চিন্তা করেই এমন রায় দিয়েছেন আদালত। এছাড়া  রাজশাহী সমাজসেবা প্রবেশনারি অফিসার মতিনুর রহমান বলেন, ‘আদালতের পক্ষ থেকে এটি একটি সময়োপযোগী নির্দেশ। ওই শিশুদের অপরাধের ধরন পর্যালোচনা করা এবং সেই অনুযায়ী তাদের জন্য ‘ভালো কাজ’গুলো নির্ধারণ করার নির্দেশ দেন আদালত। এ ছাড়াও তাদেরকে মাদকে না জড়ানো, বাল্যবিবাহ না করা, পিতা-মাতার সাথে ভালো ব্যবহার করা, মারামারিতে লিপ্ত না হওয়া এবং এ ধরনের কাজ থেকে বিরত থাকতে বলেছেন। এটি একটি বিরল রায়। এর আগে কখনো এটি হয়নি। রাজশাহীতে প্রথম এ ধরনের রায় ঘোষণা করা হলো। আমরা এখন তাদের মনিটর করব এবং তাদের ভালো কাজে উদ্বুদ্ধ করব। ’

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: