প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বাংলাদেশও তিন সংকটে পড়েছে: বিশ্বব্যাংক

   
প্রকাশিত: ৮:৩৭ অপরাহ্ণ, ১৫ নভেম্বর ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, কভিড মহামারির প্রভাব ও জলবায়ু সংকট মোটা দাগে সারা বিশ্বের মতো বাংলাদেশ ও এ তিন সংকটে পড়েছে বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার। তিনি জানান, বিশ্ব অর্থনীতির জন্য এই চ্যালেঞ্জগুলো ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে। প্রতিটি দেশই মোকাবিলা করার জন্য লড়াই করছে এবং বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এসব কথা বলেন।

এর আগে গত ১২ নভেম্বর (রবিবার) ঢাকায় আসেন তিনি। তিন দিনের সফর শেষে মঙ্গলবার সকালে ঢাকা ছাড়েন তিনি।বিশ্বব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে রাইজার বলেন, সামষ্টিক রাজস্ব আহরণ ও আর্থিক খাতের সংস্কার, মানবসম্পদ উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তন খাতে বিনিয়োগ অব্যাহত রাখার মাধ্যমে দ্রুত প্রবৃদ্ধি ধরে রাখতে পারে বাংলাদেশ। আমরা এ চ্যালেঞ্জিং সময়ে এই প্রচেষ্টাগুলোতে পূর্ণ সমর্থন দিতে প্রস্তুত।

তিনি আরো জানান, বিগত ৫০ বছর ধরে বাংলাদেশের অসাধারণ উন্নয়ন যাত্রার অংশ হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত। বাংলাদেশ বিশ্বের অন্যান্য অনেক দেশের উদাহরণ। বিশেষ করে দ্রুত দারিদ্র্য হ্রাস ও টেকসই প্রবৃদ্ধির জন্য।সফরকালে রাইজার প্রধানমন্ত্রী অর্থমন্ত্রী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে সাস্প্রতিক বৈশ্বিক ধাক্কা কমাতে ও অর্থনৈতিক টেকসই নীতিগত পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। এ ছাড়া বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারের জন্য বিশ্বব্যাংকের সহায়তা নিয়েও আলোচনা করেন। তার সঙ্গে ছিলেন বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: