প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

খায়রুল আলম রফিক

বিশেষ প্রতিনিধি

বিরোধী দল অংশ না নিলে নির্বাচন গ্রহণযোগ্য হবে না: তুর্কি রাষ্ট্রদূত

   
প্রকাশিত: ১:৫৬ অপরাহ্ণ, ১৬ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেছেন, নির্বাচন কমিশনের (ইসি) চেষ্টার পরও বিরোধী দল নির্বাচনে অংশ না নিলে তা গ্রহণযোগ্য হবে না। বুধবার (১৬ নভেম্বর) রাজধানীতে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) এবং ফ্রেডরিক-এবার্ট-স্টিফটুং, বাংলাদেশ (এফইএস, বাংলাদেশ) যৌথভাবে ওই অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমান।

মুস্তাফা ওসমান তুরান বলেন, সরকারের একার পক্ষে নির্বাচনের সব সমস্যার সমাধান সম্ভব নয়। বিরোধী দলগুলোকেও এগিয়ে আসতে হবে। আলোচনার টেবিলে বসতে হবে নির্বাচনকে সফল করার জন্য। কাছের বন্ধু হিসেবে আমরা মতামত দিচ্ছি; কিন্তু তার মানে এটি নয় যে আমরা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছি। বন্ধুত্ব থাকলে এমনটা হতেই পারে।

নির্বাচন সুষ্ঠু না হলে বাংলাদেশ-তুরস্ক সম্পর্কে কী প্রভাব পড়বে জানতে চাইলে তুরস্কের রাষ্ট্রদূত বলেন, ‘আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক কোনো নির্বাচন, সরকারের ওপর নির্ভর করে না। নির্বাচন বাংলাদেশের জনগণের বিষয়। তুরস্ক বাংলাদেশের জনগণের পাশে আছে। ভালো সময়েও আছে, খারাপ সময়েও আছে। ’

অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে তুরস্কের রাষ্ট্রদূত বাংলাদেশের পররাষ্ট্রনীতি ও কোনো বলয়ের অংশ না হওয়ার নীতি এবং চর্চার প্রশংসা করেন। তিনি আশা করেন, বাংলাদেশে রাজনৈতিক দলগুলো নিজেদের সঙ্গে আরো আলাপ-আলোচনা করবে এবং পরস্পরকে সুযোগ দেবে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: