লোকালয়ে কুমিরের আগমন, আতঙ্কে এলাকাবাসী

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৯:০২ পিএম

আব্দুল বাশির, চাঁপাইনবাবগঞ্জ থেকে: চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌর এলাকার পূণর্ভবা ও মহানন্দা নদীতে কুমির আতঙ্কে এলাকাবাসী। গতকাল মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে রহনপুর পৌর এলাকার বেগুনবাড়ি মহানন্দা ঘাট ও বুধবার (১৬ নভেম্বর) সকাল থেকে পৌর এলাকার গুজরঘাট ও বেলী ব্রীজ এলাকায় সন্ধা সাড়ে ৫টা পর্যন্ত একটি বিশাল বড় কুমিরের দেখা পাওয়া গেছে। কুমির লোকালয়ে আসায় নদীর দুই ধারে উৎসুক জনতার ঢল লক্ষ করা গেছে।

প্রত্যক্ষদর্শী ফজলুর রহমান জানান, আমি আজকে সকালে মহান্ত ঘাটে কুমিরটিকে দেখেছি। নদীতে নামতে অনেক ভয় লাগছে। এলাকাবাসীর মধ্যে এ নিয়ে চরম আতঙ্ক বিরাজ করছে। আমরা বণ্যপ্রাণী অধিদপ্তরকে অনুরোধ করছি, এ কুমিরটিকে ধরে নিয়ে যাওয়ার জন্য।

মহান্ত শ্রী ঘাট এলাকায় মাছ শিকারকারী এক জেলে পরান আলী জানান, আমি আজ সকাল ৯টার দিকে বেলী ব্রিজের নিচে কুমিরটিকে দেখেছি। কুমিরটি বেশ বড়-সড়। নদীর পাড়ে উঠে কয়েকটি হাঁসও সেই কুমিরে খেয়েছে। অনেকেই বলছে কুমির নাকি আরও একটি আছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান,কুমির একটি হিংস্র স্বভাবের। আর এই নদীতে পানির পরিমাণ বেশী হওয়ায় এখন আমরা ধরতে পারছি না। তাই কুমিরের দেখা পেলে অতি উৎসাহী হয়ে বিরক্ত করবেন না। বাচ্চাদের নদীর কিনারায় যেতে দিবেন না। দিনে ও রাতের বেলায় মাছ আহরণের সময় সতর্কতা অবলম্বন করুন। নদীতে গোসল করা থেকে বিরত থাকুন। ছোট ছোট নৌযান (নৌকা ও ভেলা) চলাচলে সাময়িক বন্ধ রাখুন। কুমিরের রোদ পোহানোর সময় ঢিল ছুড়বেন না এবং তাড়ানোর চেষ্টা করবেন না। রাতের বেলায় নদী ও নদী পাড়ের সকল কাজ সাময়িক বন্ধ রাখুন। নদী তীরবর্তী এলাকায় সাময়িকভাবে পশু চরানো থেকে বিরত থাকুন। তাই এলাকাবাসীদের সতর্ক করার জন্য লিফলেট বিতরণ ও মাইকিং প্রচার করে আতংকিত না হওয়ার জন্য পরামর্শ দিচ্ছি।

তিনি আরও বলেন,আমরা গতকাল মঙ্গলবার বিকেলের দিকে এসেছিলাম। আজকেও বিকেলে এসেছি। বাংলাদেশ সরকারের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ অনুযায়ী কুমিরকে বিরক্ত করা, রোদ পোহানোর সময় ঢিল ছোঁড়া, তাড়ানোর চেষ্টা করা, ধরা ,মারা,ত্রুয়-বিক্রয়, পাচার করা, পরিবহন করা, হত্যা ইত্যাদি শাস্তিযোগ্য অপরাধ। যার সবোর্চ্চ শাস্তি ৫ (পাঁচ) বছর কারাদন্ড অথবা ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদন্ড অথবা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন।

লোকালয়ে কুমিরের আগমন হওয়ায় এলাকায় আতঙ্ক বিরাজ করায় সতর্ক থাকার জন্য রহনপুর পৌরসভার পক্ষ থেকে বিকেলে মাইকিং প্রচার করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: