ইউরোপিয়ানরা যা করেছে তাদের তিন হাজার বছর ক্ষমা চাওয়া উচিত: ফিফা সভাপতি

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১০:৩৩ এএম

২০১০ সালে কাতার বিশ্বকাপের স্বাগতিক হওয়া নিশ্চিতের পর থেকেই সমালোচনার শুরু। টুর্নামেন্টের সময় যত ঘনিয়ে এসেছে, ততই যেন বাড়ছে সেটি। আজ থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। এখনও বিভিন্ন দল কাতারের নিয়ম, প্রবাসী শ্রমিকদের প্রতি করা আচরণ নিয়ে প্রশ্ন তুলছে।

স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে অনেক শ্রমিক মারা গেছেন বলে দাবি তাদের। এছাড়া সমকামীতা, মদ নিষিদ্ধ করায়ও চটেছেন সবাই। বিশেষত ইউরোপ থেকেই প্রতিবাদ আসছে বেশি। তাদের এবার এক হাত নিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বিশ্বকাপ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে ইউরোপিয়ানদের নৈতিক জ্ঞান দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন।

ইনফান্তিনো বলেছেন, ইউরোপিয়ানদের কাছ থেকে অনেক লম্বা লম্বা জ্ঞান শুনছি। আমি ইউরোপিয়ান। গত ৩ হাজার বছর ধরে পৃথিবীজুড়ে আমরা যা করেছি। আমাদের আগামী তিন হাজার বছর ক্ষমা চেয়ে তারপর নৈতিক জ্ঞান দেওয়া উচিত। এটা ইতিহাসের সেরা বিশ্বকাপ হবে। যখন বল মাঠে গড়াবে, সবার নজর ওখানে চলে যাবে।

এসময় একটি উদাহরণ টেনে ফিফা সভাপতি বলেছেন, শ্রমিকদের নিয়ে আসলে কে ভাবে? ফিফা ভাবে, ফুটবল ভাবে, বিশ্বকাপ ভাবে আর যদি সত্যি কথা বলি কাতারও ভেবেছে। কয়েকদিন আগে একটা অনুষ্ঠানে ছিলাম, যেখানে আমি বলেছি বিশ্বকাপে বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য আমরা কী করবো?

আজকের এই সংবাদ সম্মেলনে ৪০০ সাংবাদিক আছে। ওই প্রোগ্রামটা কেবল চার জন কাভার করেছেন। এক কোটি বিশেষভাবে সক্ষম মানুষ আছেন পৃথিবীজুড়ে। কেউ তাদের নিয়ে ভাবে না। কেউ না। চার জন সাংবাদিক ছিল! এসময় তিনি সবার জন্যই বিশ্বকাপের দ্বার উন্মুক্ত বলে জানান। বলেন, আজ আমার নিজেকে কাতারি মনে হচ্ছে, মনে হচ্ছে আফ্রিকান, মনে হচ্ছে। আমার আজ নিজেকে মনে হচ্ছে প্রবাসী শ্রমিক।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: