প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৪৬

   
প্রকাশিত: ৪:৫৯ অপরাহ্ণ, ২১ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ভূমিকম্পে কমপক্ষে ৪৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে সাত শতাধিক। স্থানীয় সময় সোমবার ( ২১ নভেম্বর) দুপুর ১টা ২১ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এ কম্পনের তীব্রতা ৫.৬। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা সূত্র বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সিয়াঞ্জুরের ১০ কিলোমিটার গভীরে। কম্পনের আতঙ্কে ঘর ছেড়ে বেড়িয়ে আসেন বহু মানুষ। খালি করে দেওয়া হয় অফিস। ভূমিকম্পে কয়েকশ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে এটি আঘাত হানে। সেখানকার সিয়াঞ্জুর শহর ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।

ইন্দোনেশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ঘরবাড়ি ভেঙে চাপা পড়ে অনেকে আহত হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে এতে সুনামির আশঙ্কা নেই বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া কম্পন অনুভূত হয়েছে দেশটির লেমব্যাং, বানদুংসহ একাধিক অঞ্চলে।

কয়েকদিন আগেও কম্পন অনুভূত হয়েছিল ইন্দোনেশিয়ায়। গত শুক্রবার সে দেশে ভূমিকম্পে রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৯। কিন্তু কোনো ক্ষয়ক্ষতি সে ভাবে হয়নি। ভূমিকম্পের উৎসস্থল ছিল ইংগানোর কাছে। প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ অবস্থানে ইন্দোনেশিয়া থাকায়, সেখানে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: