প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিদেশগামীদের ব্যাংক অ্যাকাউন্ট বাধ্যতামূলক

   
প্রকাশিত: ১২:০৭ অপরাহ্ণ, ২২ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে চাকরি নিয়ে বিদেশ যেতে ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। দেশের যেকোনও ব্যাংকে অ্যাকাউন্ট খোলা যাবে। তবে নির্দিষ্ট কিছু ব্যাংকে অ্যাকাউন্ট না খুললে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবে না, এমন তথ্যের ভিত্তি নেই।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক শহীদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি নোটিশ ভাইরাল হয়েছে। যদিও সেখানে কোনো কর্তৃপক্ষের স্বাক্ষর ছিলো না। ওই নোটিশে বলা হয়, ‘বিদেশ যেতে হলে রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংকে (সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক) অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক। যদি কারও ওইসব সরকারি ব্যাংকে অ্যাকাউন্ট না থাকে, তাহলে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবে না।

শহীদুল আলম বলেন, আমরা সোনালী ব্যাংকের সঙ্গে গেটওয়ে করেছি। ওখানে ফি যেকোনও ব্যাংকের মাধ্যমে দিতে পারবে। আমাদের কোনও বাধা নেই। বিদেশ গেলে ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক করেছে সরকার, যাতে কর্মীরা বৈধপথে রেমিট্যান্স পাঠায়। অ্যাকাউন্ট না থাকলে বিদেশে যাওয়া যাবে না। এখানে সরকারি কিংবা বেসরকারি ব্যাংকের কোনও বাধ্যবাধকতা নেই।

বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র জিএম গোলাম মোস্তাফ বলেন, এনিয়ে আমরা এখনো কোনো চিঠি পাইনি। তবে কেন্দ্রীয় ব্যাংক সব সময় বৈধপথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে প্রবাসীদের উৎসাহ দিয়ে আছে।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: