প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

জার্মানি ম্যাচের পরেও স্টেডিয়াম পরিষ্কার করলেন জাপানিরা

   
প্রকাশিত: ১০:৫৪ পূর্বাহ্ণ, ২৪ নভেম্বর ২০২২

ছবি - সংগৃহীত

কাতারে বিশ্বকাপের মঞ্চে দ্বিতীয় অঘটন ঘটিয়ে জার্মানির বিপক্ষে ২-১ গোলে জিতেছে জাপান। এমন একটি অকল্পনীয় ঘটনার পর, জাপানের সমর্থকরা আরেকটি ব্যতিক্রমী উদ্যোগের জন্য প্রশংসায় ভাসছে। বুধবার (২৩ নভেম্বর) কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে জয়ের পরও জাপানিরা নিজেদের স্বভাবসুলভ আচরণ ভোলেননি।

গ্যালারিতে জাপানি ভক্তরা আবারও এই ব্যতিক্রমী উদ্যোগের জন্য প্রশংসা পাচ্ছেন। কারণ বিজয় উদযাপনের পর ফুটবল ভক্তদের ফেলে যাওয়া আবর্জনা পরিষ্কার করছেন তারা। জাপানি সমর্থকদের ময়লা-আবর্জনা পরিষ্কার করার কিছু ছবি ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে উঠে এসেছে। এমন কর্মকাণ্ডের পর থেকে নেটিজেনদের সুনাম কুড়াচ্ছেন জাপানিরা। নেটিজেনরা তাদের ‘নিখুঁত অতিথি’ হিসেবেও অভিহিত করছেন।

ছবিগুলোতে দেখা গেছে, খেলা শেষ হওয়ার পর বেশিরভাগ সমর্থক মাঠ ছেড়েছেন। এরমধ্যে বেশ কিছু জাপানি সমর্থক গ্যালারিতে পড়ে থাকা চিপসের প্যাকেট, পলিথিন ও পানির বোতলসহ নানান ধরনের উচ্ছিষ্ট সরাচ্ছেন। এদিকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও গ্যালারির আনাচে-কানাচে পড়ে থাকা ময়লা পরিষ্কার করতে দেখা গেছে। সে সময় ওমার আল ফারুক নামে একজন সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও পোস্ট করেন।

ভিডিওতে তিনি এক জাপানি সমর্থকের কাছে এ প্রসঙ্গে জানতে চাইলে ওই সমর্থক জানান, ময়লা-আবর্জনা, আমরা রেখে চলে যেতে পারি না। আমরা এ জায়গাটাকে সম্মান করি।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: