প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ভারতে পাচারের সময় ৫২ টি বিরল প্রজাতির কচ্ছপ জব্দ করে তিতাস নদীতে অবমুক্ত

   
প্রকাশিত: ৭:৩৫ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২২

মোহাম্মদ আবির, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) থেকে: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আব্দুল্লাহপুর এলাকা থেকে ভারতে পাচার কালে ৫২ টি বিরল প্রজাতির কচ্ছপ জব্দ করে তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুরে উপজেলার বড়বাজারের নৌকা ঘাট এলাকার তিতাস নদীতে এই কচ্ছপগুলো অবমুক্তকরণ করা হয়।

এসময় উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা রৌণক জাহান, উপজেলা বন বিভাগের কর্মকর্তা আসাদুজ্জামান কাক্কু, আখাউড়া ফকির মোড়া বিউপির নায়েব সুবেদার মোঃ মনির হোসেনসহ বিজিবি ও বন বিভাগের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজিবি সূত্রে জানা গেছে, বিপুল পরিমাণ কচ্ছপ চোরাইপথে সীমান্ত দিয়ে ভারতে পাচার হচ্ছে এ ধরনের সংবাদ পেয়ে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকির মোড়া ক্যাম্পের জোয়ানরা আব্দুল্লাহপুর সীমান্তে অভিযান চালিয়ে দুটি বস্তায় ভর্তি ৫২ টি কচ্ছপ জব্দ করে।তবে এসময় পাচারের কাজে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি।

উপজেলা বন বিভাগের কর্মকর্তা আসাদুজ্জামান কাক্কু জানান, ভারতে পাচারের সময় ৫২ টি কচ্ছপ আব্দুল্লাহপুর এলাকা থেকে জব্দ করে বিজিবির সদস্যরা পরে কচ্ছপগুলো তাদের কাছে হস্তান্তর করে। বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ এর ৯ ধারায় কচ্ছপগুলোকে স্থানীয় তিতাস নদীতে অবমুক্ত করণ করা হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রৌনক জাহান বলেন বিজিবির সহায়তায় আখাউড়া আব্দুল্লাহপুর এলাকা থেকে ৫২ টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়েছে, ধারণা করা হচ্ছে ভারতে পাচারের জন্য নেয়া হচ্ছিলো পরে বিজিবি মৎস্য অধিদপ্তর বন বিভাগের সহায়তায় আখাউড়া বড়বাজার ঘাটে কচ্ছপ গুলো অবমুক্ত করা হয়।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: