প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

৩ মাস নয়, ৫ মাসের আমদানির রিজার্ভ আছে: প্রধানমন্ত্রী

   
প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২২

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে এখনও যে পরিমাণ রিজার্ভ আছে তা দিয়ে ৩ মাস নয়, ৫ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। শুক্রবার (২৫ নভেম্বর) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) পঞ্চম জাতীয় সম্মেলনে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, এখন সব জায়গায় রিজার্ভ নিয়ে কথা হয়। জাতির পিতা শূন্য রিজার্ভ নিয়ে শুরু করেছিলেন। ৯৬ সালে বিএনপি যখন ক্ষমতা ছাড়ে তখন ছিল ২ দশমিক ৫৭ বিলিয়ন ডলার। আওয়ামী লীগ সেটা উন্নীত করেছে। টানা ১৪ বছর ক্ষমতায় থাকায় বাংলাদেশের উন্নতি হয়েছে। করোনার কারণে আমদানি রফতানি বন্ধ থাকায় রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে উঠেছিল। এখন করোনা না থাকার কারণে আমদানি ও রফতানি বেড়েছে। এছাড়া করোনার ভ্যাকসিন কেনা, সেগুলো মানুষকে দিতে ট্রেনিংয়ের ব্যবস্থা করা, সিরিঞ্জ কেনা, ফ্রিজার ভাড়া করা। এসবের কারণে টাকা খরচ হয়েছে।

তিনি বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেল, জ্বালানি তেল, খাদ্যপণ্যসহ সব জিনিসের দাম বেড়েছে। সঙ্গে বেড়েছে পরিবহন খরচও। তাই সবাইকে সাশ্রয়ী হতে হবে। বিদ্যুৎ, পানি কোনো কিছুর যেন অপচয় না হয়, সেদিকে নজর রাখতে হবে।

‘ব্যাংকে টাকা নেই বলে অনেকে গুজব ছড়াচ্ছে’ উল্লেখ করে তিনি বলেন, সবাই টাকা ব্যাংক থেকে তুলে ঘরে রাখছে। ঘরে টাকা রাখা মানে তো চোরকে সুযোগ করে দেওয়া। চোরের পোয়া বারো। চোরের হাতে টাকা তুলে দেবেন নাকি ব্যাংকে রাখবেন সেটা টাকার মালিক যারা তাদের ওপরই নির্ভর করে।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: