প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হাসান আল সাকিব

রংপুর প্রতিনিধি

প্রাথমিক শিক্ষক শূন্যপদের বিপরীতে নিয়োগের দাবিতে রংপুরে মানববন্ধন

   
প্রকাশিত: ৭:০৮ অপরাহ্ণ, ২৭ নভেম্বর ২০২২

প্রাথমিক সহকারী শিক্ষক শূন্যপদের বিপরীতে সর্বোচ্চ সংখ্যক নিয়োগের দাবিতে মানববন্ধন করেছে রংপুর বিভাগের প্রাথমিকে চূড়ান্ত নিয়োগ ফলপ্রত্যাশী শিক্ষার্থীরা। বিবিসি’র এক সাক্ষাৎকারে বিদায়ী সচিবের বক্তব্য মোতাবেক ৫৮ হাজার সংখ্যক নিয়োগের ঘোষণা দেয়া হলেও পরবর্তীতে তা বাস্তবায়ন না হওয়ায় নিয়োগ প্রত্যাশী শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ হয়ে এ মানববন্ধনের আয়োজন করে।

রবিবার (২৭ নভেম্বর) সকাল ১১ টায় রংপুর প্রেসক্লাবে প্রচলিত নিয়ম অনুযায়ী ৫৮ হাজার সংখ্যক পদে মোট ভাইভা প্রার্থীর প্রতি ৩ জনের ১ জন প্রার্থীর নিয়োগের দাবিতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বিভিন্ন দাবি তুলে ধরে তাদের বক্তব্যে বলেন, শূন্যপদের বিপরীতে সর্বোচ্চ সংখ্যক নিয়োগ প্রদান করতে হবে। বিদায়ী সচিব বিবিসি বাংলার সাক্ষাৎকারে ৫৮হাজার শিক্ষক নিয়োগের কথা বলেন’ কিন্তু বর্তমানে আবার ৩২,৫৭৭ জন নিয়োগ দিতে চাচ্ছেন কর্তৃপক্ষ। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ৪৫ হাজার নিয়োগের কথা বলেছেন। প্রাথমিকের প্রচলিত নিয়ম অনুযায়ী প্রতি ৩ জনে ১ জন নিয়োগ দেয়া হয় কিন্তু ৩২,৫৭৭ জন নিয়োগ দিলে তা হবে প্রতি ৫ জনের ১ জন। সার্কুলারের ৯ নং এ উল্লেখিত ছিল সকল শূন্যপদের বিপরীতে নিয়োগ হবে। বর্তমানে শূন্যপদ ৬০ হাজারের ঊর্ধ্বে। ২০২৩ সালের ১ লা জানুয়ারী থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো ১ শিফটে চলবে। সেক্ষেত্রে সর্বোচ্চ সংখ্যক নিয়োগের দরকার পাঠদানের জন্য। তাই সর্বোচ্চ সংখ্যক নিয়োগ হলে প্রাথমিক পাঠদান সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

এসময় মানববন্ধনে ন্যায্য দাবি তুলে দরে বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় কমিটির আহবায়ক নুরু মোহাম্মদ মন্ডল, সুদীপ কুমারসহ প্রাথমিকের চূড়ান্ত নিয়োগের ফলপ্রত্যাশীরা। মানববন্ধন শেষে সমবেত নিয়োগের ফলপ্রত্যাশীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রংপুর বিভাগীয় ও জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে তাদের দাবি বাস্তবায়নে অবস্থান কর্মসূচী পালন করেন। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান বক্তরা।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: