প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ইয়ানুর রহমান

যশোর প্রতিনিধি

শিক্ষাবোর্ডে ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

   
প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০২২

এবারের এসএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডে ফলাফলে মেয়েদের চেয়ে পিছিয়ে রয়েছে ছেলেরা। গত কয়েক বছর ধরে যশোর বোর্ডে মেয়েদের টপকাতে পারছে না ছেলেরা। শিক্ষা বোর্ড সূত্র মতে জানা যায়, যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ২৭৫ জন মেয়ে। আর ১৩ হাজার ৬১৭ জন ছেলে পেয়েছে জিপিএ-৫। পাসের হারেও এগিয়ে মেয়েরা। ছাত্রীদের গড় পাসের হার ৯৫ দশমিক ৯২জন।

ছাত্রদের পাসের হার ৯৪ দশমিক ৪৩। ২০২১ সালে ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৭৯ এবং ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৪২। ২০২০ সালে ছাত্রীদের গড় পাসের হার ৮৮ দশমিক ৭৯ এবং ছাত্রদের পাসের হার ৮৫ দশমিক ৮২। ২০১৯ সালে ছাত্রীদের গড় পাসের হার ৯২৮ দশমিক ২৪ এবং ছাত্রদের পাসের হার ৮৯ দশমিক ৫৩।

এদিকে, দুপুর দেড়টায় শিক্ষামন্ত্রী দীপু মনির আনুষ্ঠানিক ব্রিফিংয়ের পর প্রেসক্লাব যশোরে পরিসংখ্যান উপস্থাপন করে ব্রিফিং করেন যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধবচন্দ্র রুদ্র। তিনি বলেন, এবার সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষাগ্রহণ এবং পরীক্ষার্থীদের জন্য নানা অপশন থাকায় পাসের হার বেড়েছে। ব্রিফিংয়ের সময় উপস্থিত ছিলেন- কলেজ পরিদর্শক কে এম রব্বানী, উপ কলেজ পরিদর্শক মদন মোহন দাশ ও উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) ফজলুর রহমান।

অপরদিকে, সকাল থেকে ফল প্রত্যাশীরা তাদের প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে ভিড় করতে থাকে। সকাল সাড়ে ১১টার পর থেকেই অনলাইন এবং মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে ফলাফল জেনে আনন্দে মেতে ওঠেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

বাজনার তালে তালে আনন্দ, নাচ ও হৈহুল্লোড়ের পাশাপাশি মিষ্টি বিতরণ করেন অনেকে। কাঙ্ক্ষিত ফলাফলে খুশি শিক্ষার্থীরা। সন্তানের সাফল্যে আনন্দ অশ্রু ঝরে অনেক অভিভাবকের। এর উল্টো চিত্রও দেখা যায়। কাঙিক্ষত ফল না পেয়ে অনেক পরীক্ষার্থী কান্নায় ভেঙে পড়ে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: