পাইকগাছায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সার-বীজ সহ বিভিন্ন উপকরণ বিতরণ

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৬:০৬ পিএম

তৃপ্তি রঞ্জন সেন, পাইকগাছা (খুলনা) থেকে: পাইকগাছায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে পারিবারিক সবজি পুষ্টি বাগান প্রদর্শনীর বীজ সার সহ বিভিন্ন উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার কৃষি অফিস চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে উপজেলার ২২৪টি পারিবারিক সবজি পুষ্টি বাগান প্রদর্শনীর কৃষকদের মাঝে শাক-সবজির বীজ, বীজ সংরক্ষন পাত্র, সার ও ফলের চারা প্রদান করা হয়।

এ সময় উপজেলা কৃষি অফিসার জাহাঙ্গীর আলম বলেন, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও কর্মক্ষম থাকতে হলে দরকার রোজ পুষ্টি সম্মত নিরাপদ খাবার। বসতবাড়ীর আঙ্গিনাটাই হতে পারে সে সব নিরাপদ পুষ্টিকর খাবারের প্রধান উৎস। বসতবাড়ীর প্রতি ইঞ্চি জায়গা সদ্ব্যবহার করে আমরা উৎপাদন করতে পারি টাটকা শাক-সবজি, ফল মূল ও মসলা।

এতে শুধু পারিবারিক পুষ্টি বা স্বাস্থ্য সুরক্ষায় নয় পরিকল্পিতভাবে প্রতি ইঞ্চি জায়গা ব্যবহার করলে বিভিন্ন পণ্যের উৎপাদন বাড়িয়ে বাড়তি আয় করাও সম্ভব। তিনি বসতবাড়ীর অনাবাদি পতিত জমি ও আঙ্গিনা চাষের আওতায় এনে দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত এবং গ্রামীণ অর্থনীতিকে গতিশীল করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: