বিচারে দীর্ঘসূত্রিতা নারীর প্রতি সহিংসতা বৃদ্ধির অন্যতম কারণ: মাসুদ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৬:৫২ পিএম

বিচারে দীর্ঘসূত্রিতা নারীর প্রতি সহিংসতা বৃদ্ধির অন্যতম কারণ বলে মন্তব্য করেছেন, পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক-প্রানের নির্বাহী পরিচালক নুরুল আলম মাসুদ। নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে তারুণ্যের ‘প্রজন্ম সংলাপ’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এছাড়াও তিনি বলেন, নারীর প্রতি সহিংসতায় অনেক নারীরা মান সম্মানহানীর ভয়ে আইনের দারস্থ হন না। সমাজের মানুষরা ভিকটিমকে ভালো চোখে দেখে না। আমাদের নেতিবাচক চিন্তা-ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে। নারীর প্রতি সহিংসতা বন্ধে সামাজিকভাবে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। এছাড়াও তিনি নোয়াখালী জেলায় বিভিন্ন সময় ঘটে যাওয়া যৌন হয়রানি বিষয়ক একটি জরিপ তুলে ধরেন।

বুধবার (৩০ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা বিআরডিবি মিলনায়তনে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম পিপিএম, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারিয়ান তাহরিম, ইউএনএফপিএ এর জেলা ফিল্ড অফিসার ডা. সাদিয়া সামরিন হৃদি, ট্রান্স জেন্ডার অধিকার কর্মী সামসুল ইসলাম পলকসহ বিভিন্ন নেতৃবৃন্দ।

সংলাপে অংশগ্রহণকারীরা বিভিন্ন সময় নারীর প্রতি সংগঠিত যৌন সহিংসতা তুলে ধরেন এবং আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে নারীর প্রতি নানা সহিংসতা বন্ধে উপস্থিত সকলে শপথ পাঠ করেন। অংশগ্রহণকারীরা নারীর প্রতি সহিংসতা বৃদ্ধির পেছনে পরিবার ও সমাজব্যবস্থাকেও দায়ী করেন। সহিংসতার ঘটনার সঙ্গে সঙ্গে দ্রুত বিচার প্রক্রিয়া শেষ করার আহ্বান জানান বক্তারা।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: