জবিতে প্রাক-বড়দিন উদযাপন

প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৮:৪৩ পিএম

সানাউল্লাহ ফাহাদ, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অধ্যয়নরত খ্রিস্টান শিক্ষার্থীদের উদ্যোগে যিশু খ্রিস্টের জন্মদিন উপলক্ষে প্রাক-বড়দিন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ নভেম্বর) উপাচার্যের সভা কক্ষে বিশ্ববিদ্যালয়ের বাংলা চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস-এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হোক।

এসময় উপাচার্য বলেন, বাঙ্গালির ঐতিহ্যের সাথে ধর্মীয় সংস্কৃতি মিশে আছে। কোনো ধর্মই মাদক নিতে বলে না, মিথ্যা বলা শেখায় না, কারোর কোনো ক্ষতি করতে বলে না। প্রত্যেকে প্রত্যেক ধর্মের বাণীগুলো যদি কেউ মেনে চলে তাহলে সে পথভ্রষ্ট হবে না।

তিনি আরও বলেন, বর্তমানে ধর্মের নামে হানাহানি চলে। বড় বড় রাষ্ট্রগুলোতে এখন দেখা যায় ধর্মীয় ছোটছোট বিষয় নিয়ে বিশ্বকে অস্থিতিশীল করে তোলে। আমাদের প্রত্যেকের সকল ধর্মকে শ্রদ্ধা করা উচিত।

এসময় উপাচার্য বলেন, নতুন ক্যাম্পাসের মাস্টারপ্লান হয়ে গেছে। সেখানে মসজিদ, মন্দির, গীর্জা সবই হবে। সেখানে সকল শিক্ষার্থী তাদের নিজ ধর্ম পালন করে সহাবস্থান তৈরি করবে।

অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জগেশ রায় এর সঞ্চালনায় বিশেষ অতিথি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম লুৎফর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল, সহকারী প্রক্টর ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে যিশু খৃস্টের জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। এসময় শিক্ষার্থীরা বাসা থেকে বানিয়ে নিয়ে আসা বিভিন্ন ধরনের পিঠা খাবারের আয়োজন করেন।

উল্লেখ্য, প্রতিবছর ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন হিসেবে পালন করা। এরই ধারাবাহিকতায় পূর্বপ্রস্তুতি হিসেবে বড় দিনের আগে প্রাক-বড়দিন হিসেবে একটি অনুষ্ঠান করা করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: