কামরুল হাসান অভি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে মঞ্চস্থ হয়েছে পথনাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’

   
প্রকাশিত: ৮:০৯ অপরাহ্ণ, ২ ডিসেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা) এর ৭০তম প্রযোজনায় মঞ্চস্থ হয়েছে মান্নান হীরা রচিত পথনাটক ‘মূর্খ লোকের মূর্খ কথা’। শুক্রবার (২ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্ত মঞ্চে মঞ্চায়িত হয়েছে নাটকটি। নাটকটির নির্দেশনায় রুডা সদস্য।

নাটকটির অভিনয়ে ছিলেন রুডার সদস্য ফারজানা সুলতানা, জুয়েল মাহমুদ, দেওয়ান শারমিলা খানম, আল মাফিক, চন্দ্রিমা সরকার, রায়হান ইসলাম ও অমিত তনচঙ্গা।

নাটকটিতে উঠে এসেছে কুলি দিনমজুরদের দুঃখ-দুর্দশার কথা। হাস্যরসের মধ্য দিয়ে তুলে ধরা হয়েছে দেশের চিকিৎসা ব্যবস্থার চিত্র। একদিকে সরকারি হাসপাতালের উপর অনাস্থা, অন্যদিকে বেসরকারি হাসপাতালের ব্যবসায়ী মনোভাবের কারণে দরিদ্র রোগী ভর্তি হতে না পারার কাহিনী ফুটে উঠেছে নাটকটিতে।

উল্লেখ্য, ১৯৮৩ সালের ৬ই জুন ‘আসুন নাট্য চর্চা দিয়ে জীবন চর্চা করি’ শ্লোগানকে বুকে ধারণ করে রাধারমন ঘোষের “ইতিহাস কাদে” নাটকের মধ্য দিয়ে শুরু হয় রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা এসোসিয়েশন (রুডা) এর পথ চলা। ৩৯ বছরে ৭০টি প্রযোজনার ৩৬৭টিরও অধিক প্রদর্শনীর রয়েছে সফলতা।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: