যক্ষা প্রতিরোধে গণমাধ্যম কর্মীদের প্রচারনার অনুরোধ

প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ০৫:২৮ পিএম

পঞ্চগড়ে যক্ষারোগ প্রতিরোধে সুশীল সমাজের ভূমিকা শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে পঞ্চগড় প্রেসক্লাব হলরুমে গণমাধ্যম কর্মীদের নিয়ে ওই সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিটি-নাটাব, পঞ্চগড় জেলা শাখা। এতে মূল আলোচক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন পঞ্চগড় সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. এস এম শরীফ আফজাল।

পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি সাজ্জাদুর রহমান সাজ্জাদের সভাপতিত্বে নাটাব পঞ্চগড় জেলা শাখার সাধারণ সম্পাদক সামসউদ্দীন চৌধুরী কালামের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য দেন পঞ্চগড় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জামিল চৌধুরী ডলার, জ্যেষ্ঠ সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ ও নাটাব রংপুর বিভাগের প্রতিনিধি কাওছার উদ্দীন প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা বাংলাদেশের যক্ষ্মা রোগের বর্তমান চিত্র, পঞ্চগড় জেলার কার্যক্রম, ফুসফুসের যক্ষ্মার লক্ষণ, যক্ষ্মা নিয়ন্ত্রণে করণীয় ও দায়িত্বসমূহ নিয়ে জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীদের অবহিত করেন।

বিস্তারিত আলোচনায় ডা. এস এম শরীফ আফজাল বলেন, সম্পূর্ণ বিনা খরচে রোগ নিরূপণ ও চিকিৎসা করা হলেও গ্রামের অনেক মানুষ বিষয়টি নিয়ে অবহিত নন। বিভিন্ন পেশার মানুষ এগিয়ে এলে খুব কম সময়ের মধ্যে অন্যান্য রোগের মত এই রোগটি নিয়ন্ত্রণ এমনকি নির্মূল করা সম্ভব। এ ক্ষেত্রে গণমাধ্যম কর্মীরা অগ্রণী ভূমিকা পালন করতে পারে। অসচেতনতার কারনে এই রোগ বেশি ছড়ায়।

বিশেষ করে তরুনদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকার কারনে যক্ষায় আক্রান্ত হলেও বুঝতে পারেনা। এজন্য আক্রান্ত রোগীরাই যক্ষা ছড়িয়ে দেয়। এজন্য সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা এবং স্বাস্থ্য বিভাগে এসে কফ পরীক্ষা করানো। এজন্য বেশি বেশি যক্ষা রোগের সচেতনতার বিষয়ে প্রচারনার জন্য পঞ্চগড় জেলার সাংবাদিকদের অনুরোধ জানান তিনি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: